You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১০ই আগষ্ট ১৯৬৭

ঢাকা হাইকোর্টে হেবিয়াস কর্পাসের রায়
শেখ মুজিবরের আটক বৈধ ঘােষণা
(আদালত বার্তা পরিবেশক)

গতকল্য (বুধবার) মহামান্য ঢাকা হাইকোর্টের বিচারপতি জনাব আবদুল্লাহ ও বিচারপতি জনাব আবদুল হাকিমকে লইয়া গঠিত এক বিশেষ এজলাস ছয়দফার উদ্যোক্তা পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ প্রধান জনাব শেখ মুজিবর রহমানের হেবিয়াস কর্পাস মামলার রায় ঘােষণা করেন।
দেশরক্ষা বিধিবলে গত ৮ই মে ১৯৬৬ তারিখে জনাব শেখ সাহেবকে আটক করা হয় এবং অদ্যাবধি বিভিন্ন সময়ে আটক মেয়াদ বৃদ্ধি করা হয়। উক্ত আটকাদেশের বৈধতা চ্যালেঞ্জ করিয়া উক্ত আদালতে হেবিয়াস কর্পাস মামলা গত ১২/৫/৬৬ তারিখে দায়ের করা হয়। উক্ত আদালতের বিচারপতি জনাব সিদ্দিকী, বিচারপতি জনাব এম, আর, খান, বিচারপতি জনাব এ, এম, সায়েম ও বিচারপতি জনাব আবদুল্লাহ সমবায় গঠিত বেঞ্চে উক্ত মামলার পূর্ণ। শুনানীর পর মাননীয় আদালত উক্ত আটকাদেশকে বৈধ বলিয়া ঘােষণা করেন।
অতঃপর সুপ্রীম কোর্টে আবেদন করিলে মহামান্য সুপ্রীম কোর্ট পুনর্বিবেচনার জন্য উক্ত আদালতকে নির্দেশ দান করেন।
উক্ত বিশেষ বেঞ্চ এই মামলার বিষয়বস্তু ও আবেদনকারীর আবেদন বিবেচনা কল্পে, মাননীয় বিচারপতি এর দ্বিমতে বিভক্ত হইয়া পড়েন। মাননীয় বিচারপতি জনাব বাকের ও মাননীয় বিচারপতি জনাব আবদুল হাকিম আটকাদেশটি বৈধ বলিয়া ঘােষণা করেন এবং মাননীয় বিচারপতি জনাব আবদুল্লাহ উক্ত আটকাদেশকে অবৈধ বলিয়া অভিমত প্রকাশ করেন। এহেন পরিস্থিতিতে সংখ্যাগরিষ্ঠের মতই আদালতের রায় বলিয়া গণ্য হইবে।
আবেদনকারীর পক্ষে মামলা পরিচালনা করেন জনাব আবদুস সালাম খান, জনাব এম, এ, রব, জনাব সিরাজুল হক ও এম, এস, জোহা চৌধুরী। পক্ষান্তরে সরকারপক্ষে উপস্থিত ছিলেন এডভােকেট জেনারেল জনাব আসরারুল হােসেন ও জনাব এস, এম, আব্বাস।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!