You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২২শে জুলাই ১৯৬৭

শেখ মুজিবরের মুক্তি দাবী
(নিজস্ব বার্তা পরিবেশক)

গতকল্য ঢাকা জেলা ন্যাশনাল আওয়ামী পার্টির কার্যকরী সংসদের এক সভা জনাব আহমদুল কবীরের সভাপতিত্বে মতিঝিল ‘মালেক ম্যানশন’ এ অনুষ্ঠিত হয় বলিয়া ঢাকা জেলা ন্যাপ প্রেস রিলিজে জানা যায়।
সভায় দৈনিক সংবাদ পুনঃপ্রকাশে আনন্দ প্রকাশসহ কতিপয় প্রস্তাব গ্রহণ করা হয়।
(১) এই সভায় অবিলম্বে ন্যাপ সহ-সভাপতি হাজী মােঃ দানেশ, পূর্ব পাকিস্তান ন্যাপ সম্পাদক জনাব সৈয়দ আলতাফ হােসেন, সহ-সম্পাদক আবদুল হাসিম, আওয়ামী লীগ সভাপতি জনাব শেখ মুজিবুর রহমান, বেগম মতিয়া চৌধুরী, পূর্ব পাকিস্তান কৃষক সমিতির সহ-সভাপতি জনাব হাতেম আলী খানসহ সকল রাজবন্দীর মুক্তি দাবী জানাইতেছে।
(২) এই সভা রাজবন্দীদের দৈনিক বরাদ্দ ন্যূনপক্ষে পাঁচ টাকা করিবার জোর দাবী জানাইতেছে।
(৩) সভায় সরকার কর্তৃক চলতি বৎসরে পাটের দর যথাক্রমে ২৬, ২৭ ও ২৮ টাকা ধার্য করার তীব্র নিন্দা জ্ঞাপন করিতেছে এবং অবিলম্বে উক্ত সিদ্ধান্ত বাতিল করিয়া বর্তমান মওশুমেই পাটের নিম্নতমমূল্য ধার্য করার জোর দাবী জানাইতেছে।
(৪) এই সভা অবিলম্বে ঢাকা জেলাকে পূর্ণ রেশনিং এলাকা ঘােষণা, ঢাকা জেলার বন্যা প্লাবিত অঞ্চলের জনসাধারণের মধ্যে প্রচুর পরিমাণে রিলিফের ব্যবস্থা এবং সরকার কর্তৃক নূতনভাবে একর প্রতি ৫০ পয়সা করে ধার্যের তীব্র প্রতিবাদ জ্ঞাপন করা হয়।
(৫) ঢাকা জেলা ন্যাপ কার্যকরী সংসদের এই সভা মনে করে যে, উপদ্রত পুনর্বাসন আইন করিয়া এই দেশের সংখ্যালঘুদের দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিণত করা হইয়াছে। তাহাদের কোনরূপ অতি প্রয়ােজনেও জমি হস্তান্তর করিবার সুযােগটুকুও কাড়িয়া লওয়া হইয়াছে।
(৬) এই সভা অবিলম্বে উপদ্রুত পুনর্বাসন আইন বাতিল ঘােষণা করিবার দাবী জানাইতেছে।
(৭) সভায় অবিলম্বে নূতন জমিকর বৃদ্ধির প্রতিবাদে, পাটের মূল্য হ্রাস করার বিরুদ্ধে, জনগণের অর্থনৈতিক মুক্তির জন্য ব্যাপক গণ-আন্দোলন গড়িয়া তুলিবার এবং ন্যাপ প্রাদেশিক কমিটির সভা আহ্বান করিবার জন্য অনুরােধ জ্ঞাপন করিতেছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!