You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৮শে এপ্রিল ১৯৬৭

৬-দফা লাহাের প্রস্তাবের অনুসরণে প্রণীত
(নিজস্ব বার্তা পরিবেশক)

গতকল্য সন্ধ্যায় জনসাধারণের মনােমন্দিরে সদাজাগ্রত লােকান্তরিত জননায়ক শেরে বাংলার পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়ােজিত সিম্পােজিয়ামে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা মিসেস আমেনা বেগম বলেন যে, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের ৬-দফা ঐতিহাসিক লাহাের প্রস্তাবের অনুসরণে প্রণীত। তিনি ঘােষণা করেন যে, ৬দফা তথা ন্যায়নীতির প্রশ্নে কোন আপােষ নাই এবং ন্যায়সঙ্গত অধিকার প্রতিষ্ঠাকল্পে আওয়ামী লীগ সর্বপ্রকার ত্যাগ স্বীকারে প্রস্তুত।
আলােচনা সভায় সভাপতিত্ব করেন প্রাক্তন জাতীয় পরিষদ সদস্য জনাব হােসেন মনসুর। বক্তৃতা করেন মিসেস আমেনা বেগম, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ সম্পাদক জনাব রফিক উদ্দিন ভূঁইয়া ও ঢাকা জেলা আওয়ামী লীগ সভাপতি জনাব শামসুল হক প্রমুখ।
মিসেস আমেনা বেগম ‘দেশমাতৃকার শ্রেষ্ঠতম সন্তান’ শেরে বাংলার জীবনাদর্শ হইতে শিক্ষাগ্রহণের জন্য আওয়ামী লীগ কর্মীদের প্রতি আহ্বান জানাইয়া বলেন যে, দূরদ্রষ্টা শেরে বাংলা পূর্ব পাকিস্তানবাসীর মস্তক উন্নত রাখার মহান উদ্দেশ্যে উজ্জীবিত হইয়াই ঐতিহাসিক লাহাের প্রস্তাব উত্থাপন করিয়াছিলেন। সেই প্রস্তাবের ভিত্তিতেই স্বাধীন পাকিস্তান অর্জিত হইয়াছে এবং উহার প্রতি সম্পূর্ণ সামঞ্জস্য বিধান করিয়াই রচিত হইয়াছে আওয়ামী লীগের ৬-দফা কর্মসূচী। এই ৬-দফার মধ্যদিয়া শেরে বাংলার স্বপ্নসাধই প্রতিফলিত হইয়াছে বলিয়া তিনি মন্তব্য করেন। নীতির প্রশ্নে তিনি আওয়ামী লীগের আপােষহীন মনােভাবের কথা উল্লেখ করেন। জনাব রফিক উদ্দিন ভুইয়া শেরে বাংলার জীবন হইতে তরুণদের শিক্ষাগ্রহণের আহ্বান জানান।
জনাব শামসুল হক ঐতিহাসিক লাহাের প্রস্তাবের ‘ ষ্টেটস’ শব্দের ‘এস’ অক্ষরটি তুলিয়া দেওয়ার সমালােচনা করিয়া উহাকেই দেশের সকল অংশের মূল বলিয়া অভিহিত করেন। এ সভাপতির ভাষণে জনাব হােসেন মনসুর মহান নেতার মহান আদর্শ সমুন্নত রাখার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানান। তিনি জাতীয় নেতাদের প্রতি অবজ্ঞাসূচক মনােভাবের সমালােচনা করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!