You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
২৮শে এপ্রিল ১৯৬৭

শেখ মুজিবের পনের মাস বিনাশ্রম কারাদণ্ড
(কোর্ট রিপাের্টার)

বিগত ১৯৬৬ সালের ২০শে মার্চ পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের উদ্যোগে ঢাকার আউটার স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রায় ১৫ (পনর) হাজার লােকের এক সমাবেশে আপত্তিকর বক্তৃতাদানের অভিযােগে পাকিস্তান দেশরক্ষা আইনের ৪৭(৫) ধারা মােতাবেক শেখ মুজিবুর রহমানকে ১৫ (পনর) মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।
ঢাকার প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট জনাব আফসারউদ্দিন আহমদ গতকল্য (বৃহস্পতিবার) ঢাকা সেন্ট্রাল জেল অভ্যন্তরে উক্ত দণ্ডাদেশ ঘােষণা করেন।
বাদীপক্ষ হইতে অভিযােগ করা হয় যে, আপত্তিকর বক্তৃতা দান করিয়া শেখ মুজিব বর্তমান সরকারের প্রতি সরাসরি নিন্দা জ্ঞাপন করিয়াছেন ও দেশের দুই অংশের জনসাধারণের মধ্যে উত্তেজনা ও ঘৃণার সৃষ্টি করার চেষ্টা করিয়াছেন।
অপরদিকে বিবাদীপক্ষ হইতে বলা হয় যে, শেখ মুজিব আপত্তিকর বক্তৃতা দানের জন্য দোষী নহেন। তিনি দেশের দুই অংশের মধ্যে কোন উত্তেজনা ও ঘৃণা সৃষ্টি করার চেষ্টা করেন নাই। শেখ মুজিবের বক্তৃতা ঠিকমত ও নির্ভুলভাবে লিপিবদ্ধ করা হয় নাই বলিয়াও বাদীপক্ষ হইতে বলা হয়।
মাননীয় ম্যাজিষ্ট্রেট তাঁহার রায়ে সাক্ষ্য, ঘটনা ও আইনের ধারা বিশ্লেষণ করিয়া বলেন যে, বাদীপক্ষ সন্দেহাতীতভাবে আপত্তিকর বক্তৃতাদানের মামলা প্রমাণ করিয়াছেন। এই মামলায় বাদীপক্ষে তেরজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়।
বাদীপক্ষে মামলা পরিচালনা করেন এডভােকেট জনাব মেসবাহ উদ্দিন আহমদ ও ডি, এস, পি, (কোর্ট) জনাব এ, খালেক।
শেখ মুজিবের পক্ষে বক্তব্য পেশ করেন এডভােকেট জনাব আবদুস সালাম খান, জনাব জহির উদ্দিন, জনাব আবুল হােসেন ও আরও অনেক।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!