You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৮ ই জুন ১৯৬৭

শেখ মুজিবের মামলা
(সুপ্রীম কোর্টের প্রেস রিলিজ)

ঢাকা, ১৭ই জুন।-পাকিস্তান দেশরক্ষা বিধিবলে শেখ মুজিবর রহমানকে আটক রাখার বৈধতা সংক্রান্ত মামলাটি সুপ্রীম কোর্ট পুনর্বিবেচনার জন্য পূর্ব পাকিস্তান হাইকোর্টের নিকট প্রত্যার্পণ করিয়াছেন এবং এই মর্মে নির্দেশ দান করিয়াছেন যে, জননিরাপত্তা ও জনশৃঙ্খলার পক্ষে ক্ষতিকর যে কোন কাৰ্যকলাপ হইতে শেখ মুজিবর রহমানকে বিরত করার জন্য তাহাকে আটক রাখা দরকার বলিয়া ঢাকায় ডেপুটি কমিশনারের মনে যে প্রতীতি জন্মিয়াছে উহা সেখানকার সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে সঙ্গত কিনা তাহা বিবেচনা করিতে হইবে এবং সে সম্পর্কে সিদ্ধান্তে উপনীত হইতে হইবে।
আজ সুপ্রীম কোর্টের এক প্রেস রিলিজে উপরােক্ত তথ্য জানান হইয়াছে।
গত বৎসর মে মাসে পাকিস্তান দেশরক্ষা বিধিবলে শেখ মুজিবর রহমানকে গ্রেফতার করা হয় এবং তাঁহার আটকাদেশ চ্যালেঞ্জ করিয়া পেশকৃত একটি রীট আবেদন হাইকোর্টের পাঁচজন বিচারপতির সমবায়ে গঠিত একটি পূর্ণ বেঞ্চ নাকচ করিয়া দেয়। কারণ স্বরূপ বলা হয় যে, যেহেতু গ্রেফতারী কর্তৃপক্ষের সন্তুষ্টি তাঁহার আত্মিক (সাবজেকটিভ) সন্তুষ্টি, অতএব কোন বিশেষ নাগরিকের বিশেষ কোন কার্য প্রত্যক্ষ বা পরােক্ষ যে কোনভাবে দেশের নিরাপত্তা বা প্রতিরক্ষার ব্যাপারে ক্ষতি সাধন করিয়াছে কিনা সে সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণের একমাত্র বিচারক তিনি।
হাইকোর্টের পূর্ণ বেঞ্চের অধিকাংশ বিচারপতি এই মর্মে অভিমত প্রকাশ করিয়াছিলেন যে, আদালত আটকের কারণসমূহ পরীক্ষা করিতে পারে না।
পশ্চিম পাকিস্তানের রাজবন্দীদের একটি সাম্প্রতিক মামলায় সুপ্রীম কোর্ট বিপরীত মত প্রকাশ করিয়াছেন। সুপ্রীম কোর্ট এই মর্মে অভিমত প্রকাশ করিয়াছেন যে, পাকিস্তান দেশরক্ষা বিধিবলে জারীকৃত আটকাদেশ বিচার বিভাগের এখতিয়ার বহির্ভূত নয়, এবং যে কারণে গ্রেফতার করা হইয়াছে উহা যুক্তিসঙ্গত কিনা এবং যে বিধিবলে আটকাদেশ জারী করা হইয়াছে কারণগুলি উহার আওতাভুক্ত কিনা আদালত তাহা পরীক্ষা করিতে পারিবে।
উক্ত রায়ের পরিপ্রেক্ষিতে সুপ্রীম কোর্ট জানাইয়াছে যে, এই আইন মােতাবেক শেখ মুজিবর রহমানের মামলার বিচার হয় নাই। অতএব মালিক গােলাম জিলানী ও পশ্চিম পাকিস্তানের অন্যান্য রাজনৈতিক বন্দীদের মামলার আলােকে তাহার আটকাদেশের বৈধতা বিচারের জন্য হাইকোর্টের নিকট তাহার মামলা প্রত্যার্পণ করা হইয়াছে। -এপিপি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!