You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৫ই এপ্রিল ১৯৬৭

পাটুয়াখালীতে আওয়ামী লীগ কর্মী সভায়
রাজবন্দীদের আশু মুক্তি দাবী
(সংবাদদাতার তার)

পটুয়াখালী, ৩রা এপ্রিল।-গত ২৮শে মার্চ পাটুয়াখালী মহকুমা আওয়ামী লীগের সহসভাপতি জয়নুল আবেদীন সিকদারের সভাপতিত্বে গলাচিপায় আওয়ামী লীগ কর্মী ও সমর্থকদের এক সভা হইয়া গিয়াছে।
সভায় গৃহীত এক প্রস্তাবে আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবর রহমানসহ অন্যান্য রাজবন্দীর আশু মুক্তি, বয়ঃপ্রাপ্তদের মৌলিক ভােটাধিকার প্রদান ও লেভী মামলাসমূহের জন্য জারিকৃত পরওয়ানা প্রত্যাহারের দাবী করা হয়।
বিগত ঘূর্ণিঝড়ে বিপুল পরিমাণে শস্যহানি ঘটায় গলাচিপায় দুর্দশাপ্রাপ্ত জনসাধারণ বর্তমানে সরকারী কর প্রদানে সমর্থ নহে। সুতরাং তাহাদের উপর কর আদায়ের সার্টিফিকেট জারি বন্ধ করার দাবী জানাইয়া অপর একটী প্রস্তাব গৃহীত হয়। সভায় বলা হয় যে, এলাকার শতকরা ৮০ ভাগ জনসাধারণ বর্তমানে অনাহারে-অর্ধাহারে কালাতিপাত করিতেছে, জমি চাষের জন্য পশু ও বীজ সংগ্রহের সমর্থ তাহাদের নাই। সুতরাং অভাব’স্ত জনসাধারণের জন্য পশু ক্রয়ের নিমিত্ত সরকারী ঋণদানের ও বীজ সরবরাহের জন্য সরকারের নিকট অনুরােধ করা হয়।
অপর প্রস্তাবে এই এলাকায় পূর্ণ রেশন ব্যবস্থা প্রবর্তন করার দাবী জানান হয়। অধিকন্তু এই সভায় অত্র এলাকায় পুলিশের সংখ্যা বৃদ্ধি করার সংযােগ ব্যবস্থার আধুনিকী করার উদ্দেশ্যে স্পীড বােট চালু করার এবং প্রয়ােজনীয় টেলিগ্রাফ অফিস স্থাপনেরও দাবী জানাইয়া আরও কতিপয় প্রস্তাব গৃহীত হয় বলিয়া তারযােগে প্রাপ্ত খবরে প্রকাশ।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!