You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১১ই ফেব্রুয়ারী ১৯৬৭

সিরাজগঞ্জ জেলে দেশরক্ষা বন্দীদের দুরাবস্থা সংক্রান্ত প্রস্তাব প্রসঙ্গ
(নিজস্ব বার্তা পরিবেশক)

সিরাজগঞ্জ সাব-জেলে দেশরক্ষা আইনে আটক রাজবন্দীদের বসন্ত রােগীদের সঙ্গে রাখা হইয়াছে এই অভিযােগ সম্পর্কিত মূলতবী প্রস্তাবটি উত্থাপনের অনুমতি চাহিয়া গতকাল প্রাদেশিক পরিষদে বরিশালের ন্যাপ সদস্য জনাব সৈয়দ আশরাফ হােসেন বলেন যে, সংবাদপত্রের খবরে প্রকাশ, কারাপ্রাচীরের অন্তরাল আজ রাজবন্দীদের বসন্ত রােগীদের সঙ্গে রাখা হইতেছে। তাহাদিগকে ন্যূনতম সুযােগ-সুবিধা হইতে বঞ্চিত করা হইতেছে।
জনাব শেখ মুজিবর রহমান, জনাব তফাজ্জল হােসেন, জনাব আবদুল হালিম, বাবু সত্যেন সেন, বাবু রণেশ দাশগুপ্তের মত রাজনৈতিক নেতা ও সাংবাদিক-সাহিত্যিকদের আজ দুঃসহ অবস্থায় কারা জীবনযাপন করিতে হইতেছে। দেশবাসী আজ রাজবন্দীদের ব্যাপারে উদ্বিগ্ন। পরিষদে বিরােধী দলীয় সদস্যগণ বারবার বন্দীদের অবস্থা জানিতে ও আলােচনা করিতে চাহিয়াছে। কিন্তু তাহাদিগকে সুযােগ দেওয়া হয় নাই। তাঁহাদিগকে ও দেশবাসীকে বন্দীদের সম্পর্কে জানিতে দেওয়া হয় নাই। এই অবস্থা দুঃখজনক।

মন্ত্রীর বক্তব্য
স্বরাষ্ট্র বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী ডঃ এম, হুদা সৈয়দ আশরাফের বক্তব্যকে আপত্তিজনক বলিয়া অভিহিত করিয়া বলেন যে, সরকার রাজবন্দীদের সম্পর্কে কোন খবর গােপন করেন নাই।
তিনি জানান যে, সিরাজগঞ্জ সাব-জেলে দেশরক্ষা আইনে আটক ১৫ জন বন্দী ছিলেন। সংশ্লিষ্ট মামলা উঠিয়া যাওয়ায় তাহাদের মধ্যে ১৩ জনকে পাবনা জেলে স্থানান্তরিত করা হয়। বাকী দুইজন স্থানান্তরিত হইতে চাহেন নাই। তাহারা বসন্ত রােগে আক্রান্ত হন। এবং তাহাদিগকে জেল হাসপাতালে ভর্তি করা হইয়াছে। সুস্থ বন্দীদের রােগাক্রান্তদের সাথে রাখা হয় নাই।
পূর্বাহ্নে স্পীকার মূলতবী প্রস্তাবটি গ্রহণে আপত্তি জ্ঞাপন করেন এবং সংশ্লিষ্ট মন্ত্রীকে বিবৃতি প্রদান করিতে বলেন। প্রস্তাবটির গুরুত্ব স্বীকার করিয়াও উহা গ্রহণের অসুবিধার কথা উল্লেখ করিয়া মাননীয় স্পীকার বলেন যে, অদ্য পরিষদ অধিবেশন অনির্দিষ্টকালের জন্য মূলতবী ঘােষিত হইবে এই পরিপ্রেক্ষিতে সমাপ্তি দিবসে মূলতবী প্রস্তাবটি গ্রহণ করা অসুবিধাজনক হইবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!