You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৫ই ফেব্রুয়ারী ১৯৬৭

ছয় দফা দিবসে’ চট্টগ্রামে বিরাট জনসভা
ছয়দফা পাকিস্তানকে ঐক্যবদ্ধ ও শক্তিশালী করিবে

চট্টগ্রাম, ১৩ই ফেব্রুয়ারী (নিজস্ব সংবাদদাতা)।-ছয় দফায় যে প্রাদেশিক স্বায়ত্তশাসনের দাবী জানানাে হইয়াছে, উহা জনগণেরই দাবী। পাকিস্তানকে সুসংহত ও শক্তিশালী করার জন্যই ছয়দফা দাবী উত্থাপন করা হইয়াছে।
আওয়ামী লীগ কর্তৃক আহূত ‘ছয়দফা দিবস’ পালনে অদ্য চট্টগ্রাম আওয়ামী লীগের উদ্যোগে আয়ােজিত এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপরােক্ত অভিমত ব্যক্ত করেন।
চট্টগ্রাম লালদীঘি ময়দানে অনুষ্ঠিত এই জনসভায় সভাপতিত্ব করেন সদ্য কারামুক্ত আওয়ামী লীগ নেতা জনাব জহুর আহমদ চৌধুরী। সভায় বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগ সম্পাদক জনাব এ, আজিজ, জনাব আবদুল্লা আল হারুন, জনাব আবদুল ওহাব, দোস্ত মােহাম্মদ, ডাঃ সৈয়দুর রহমান চৌধুরী, জনাব ইদ্রিস আলম, জনাব গােলাম কিবরিয়া, জনাব নাজিম উদ্দিন প্রমুখ।
জনাব আজিজ তাঁহার বক্তৃতায় আওয়ামী লীগের ছয়দফা দাবীর তাৎপৰ্য বিশ্লেষণ করেন। তিনি বলেন, ছয়-দফা দাবী পাকিস্তানকে ঐক্যবদ্ধ ও শক্তিশালী করিবে। জনাব আজিজ গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার সংগ্রামকে আরও জোরদার করিয়া তােলার উদ্দেশ্যে বিরােধী দলসমূহকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
জনাব জহুর আহমদ চৌধুরী বলেন যে, ছয়-দফা দেশের উন্নত ধরনের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক আদর্শ প্রতিষ্ঠার ক্ষেত্রে এক মহান। পথের সন্ধান দিবে। জনাব আবদুল্লা আল হারুন বক্তৃতা প্রসঙ্গে বলেন যে, পূর্ব ও পশ্চিম পাকিস্তানের জনগণের মধ্যে একতার বন্ধন আরও শক্তিশালী করার দৃঢ়ভিত্তি হইতেছে ছয়দফা। সভায় গৃহীত এক প্রস্তাবে ছয়দফা কর্মসূচী বাস্তবায়নের জোর দাবী জানানাে হয়। অন্যান্য প্রস্তাবে আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবসহ সকল রাজবন্দীর মুক্তি, সংবাদপত্রের স্বাধীনতা, পূর্ব পাকিস্তানকে দুর্ভিক্ষ এলাকা ঘােষণা করিয়া সর্বত্র পূর্ণ রেশনিং প্রথা চালু, ২০ টাকা মণদরে চাউল সরবরাহ, সমুদ্র তীরবর্তী এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণের ব্যবস্থা গ্রহণের দাবী জানান হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!