You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৯ই জানুয়ারী ১৯৬৭

ফরিদপুর আওয়ামী লীগ নেতৃবৃন্দের বিবৃতি
শেখ মুজিবসহ সকল রাজবন্দীর মুক্তি দাবী

ফরিদপুর, ৭ই জানুয়ারী (নিজস্ব প্রতিনিধি)। গত বুধবার ফরিদপুর জেলা আওয়ামী লীগের কয়েকজন নেতা যুক্তভাবে এই সাংবাদিকের নিকট নিম্নলিখিত বিবৃতি প্রদান করেনঃ “আওয়ামী লীগ প্রধান জনাব শেখ মুজিবর রহমান, ইত্তেফাক সম্পাদক জনাব তফাজ্জল হােসেন, আওয়ামী লীগ সেক্রেটারী জনাব তাজউদ্দিন আহাম্মদ, সাংগঠনিক সম্পাদক জনাব মিজানুর রহমান চৌধুরী এম,এন,এ, ভাইস প্রেসিডেন্ট মজিবর রহমান (রাজশাহী), অস্থায়ী সম্পাদক জনাব মােল্লা জালাল উদ্দিন আহাম্মদ এবং জনাব মােশতাক আহম্মদ এ্যাডভােকেট সহ সকল রাজবন্দী, ছাত্র, শ্রমিক ও অন্যান্য রাজবন্দীকে মুক্তি প্রদান করিয়া দেশে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা করা বর্তমান সরকারের পক্ষে অবশ্য কর্তব্য বলিয়া আমরা মনে করি।
জনাব শেখ মুজিবর রহমানের চিকিৎসা এবং সেবা শুশ্রুষা যাহা করা প্রয়ােজন তাহা জেলখানায় সম্ভবপর নহে এবং আমরা জানিতে পারিয়াছি যে, তিনি চক্ষুরােগে এবং অন্যান্য রােগে শয্যাশায়ী রহিয়াছেন। জনাব মিজানুর রহমান চৌধুরী, জনাব তােফাজ্জল হােসেন এবং অন্যান্য রাজবন্দীও নানাবিধ রােগে ভুগিতেছেন। আরও জানা গিয়াছে যে, শেখ মুজিবর রহমানকে একটি আলাে-বাতাসহীন জীর্ণ কামরায় একাকী আটক করিয়া রাখা হইয়াছে এবং তাঁহার মানসিক অশান্তি সৃষ্টির জন্যে শতাধিক উন্মাদ তাহার কামরার অনতিদূরে আটক রাখা হইয়াছে। এ সমস্ত দেশপ্রেমিক আটক রাজবন্দীদের উপর এই ধরনের নির্যাতনের আমরা তীব্র নিন্দা করিতেছি এবং আশু মুক্তিদানের জোর দাবী জানাইতেছি। রাজবন্দীদের যেভাবে শ্রেণী বিভাগ করা হইয়াছে তাহারও আমরা জোর প্রতিবাদ করিতেছি। এবং বিভাগ শ্রেণী তুলিয়া দিয়া সকল রাজবন্দীদের প্রতি সমব্যবহার দাবী করি। বিবৃতিটিতে স্বাক্ষরদান করেনঃ-
(১) আদেল উদ্দীন আহমদ-সভাপতি, জেলা আওয়ামী লীগ। (২) বাবু গৌর চন্দ্র বালা-সহ-সভাপতি, জেলা আওয়ামী লীগ। (৩) শামসুদ্দীন মােল্লা, জেলা আওয়ামী লীগ। (৪) সৈয়দ হায়দার হােসেন-সভাপতি, সদর মহকুমা আওয়ামী লীগ। (৫) আনিসুজ্জামান চৌধুরীসহ-সভাপতি, সদর মহকুমা আওয়ামী লীগ। (৬) গাজী আবদুল হালিম (এডভােকেট)। (৭) কাজী খলিলুর রহমান (এডভােকেট)। (৮) তােফাজ্জল হােসেন (এডভােকেট)। (৯) মজিবর রহমান খান (এডভােকেট)। (১০) কাজী হায়দার হােসেন, সম্পাদক, গােয়ালন্দ মহকুমা আওয়ামী লীগ।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!