You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৫শে অক্টোবর ১৯৬৬

সেন্ট্রাল জেলের অভ্যন্তরে অনুষ্ঠিত বিচারের রায়
রাষ্ট্রদ্রোহিতার অভিযােগ হইতে শেখ মুজিব বেকসুর খালাস

ঢাকা, ২৪শে অক্টোবর (পি পি এ)। -পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমানকে অদ্য জননিরাপত্তার পক্ষে ক্ষতিকর কাজে লিপ্ত থাকার অভিযােগ হইতে বেকসুর খালাস করিয়া দেওয়া হইয়াছে। পূর্ব পাকিস্তান নিরাপত্তা অর্ডিন্যান্সের ৭/৩ ধারাবলে শেখ মুজিবের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় এবং ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট জনাব এম, এ মালেকের সম্মুখে তাঁহার বিচার অনুষ্ঠিত হয়। পাকিস্তান প্রতিরক্ষা আইন (ডি পি আর) বলে শেখ মুজিবকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আটক রাখা হইয়াছে।
ম্যাজিষ্ট্রেট তাঁহার রায় প্রদান করিয়া বলেন, শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে আনীত অভিযােগসমূহের সত্যতা প্রমাণিত হয় নাই। সম্মিলিত বিরােধী দলের উদ্যোগে জুলুম প্রতিরােধ দিবস উপলক্ষে ১৯৬৪ সালের ২৯শে সেপ্টেম্বর তারিখে পল্টন ময়দানে অনুষ্ঠিত জনসভায় শেখ মুজিব যে বক্তৃতাদান করেন, উহা হইতেই তাহার বিরুদ্ধে অভিযােগ আনা হয়।
পুনরায় রমনা থানার পুলিশ সাব-ইন্সপেক্টর অভিযােগকারী জনাব ইসমাইল, একজন প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট (যিনি উক্ত সভায় উপস্থিত ছিলেন) তদন্তকারী অফিসার এবং জনসাধারণের মধ্যে হইতে ৩ জনসহ মােট ৭ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।
উল্লেখযােগ্য যে, এই মামলায় শেখ মুজিবের পক্ষে মামলা পরিচালনা করেন এডভােকেট জনাব আবদুস সালাম, জহিরউদ্দিন প্রমুখ।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!