You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২০শে সেপ্টেম্বর ১৯৬৬

প্রদেশের খাদ্য পরিস্থিতি
আওয়ামী লীগের উদ্বেগ প্রকাশ
(ষ্টাফ রিপাের্টার)

পূর্ব পাকিস্তানকে অবিলম্বে দুর্গত অঞ্চল ঘােষণা করিয়া সর্বত্র পূর্ণ রেশনিং প্রথা চালুসহ নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের ন্যায্যমূল্যের বিক্রয় কেন্দ্র খােলার দাবীতে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কার্যকরী পরিষদের এক বর্ধিত সভায় প্রস্তাব গ্রহণ করা হইয়াছে।
গত ১৭ ও ১৮ই সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত উক্ত সভায় ভারপ্রাপ্ত সভাপতি জনাব নজরুল ইসলাম সভাপতিত্ব করেন। উক্ত সভায় আওয়ামী লীগের জেলা ও মহকুমা কমিটির প্রতিনিধিসহ জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যগণ উপস্থিত ছিলেন।
সাম্প্রতিক বন্যায় প্রদেশের খাদ্য পরিস্থিতি গুরুতর অবনতিতে সভা উদ্বেগ এবং বন্যা পরিস্থিতি মােকাবেলায় সরকারের ব্যর্থতায় দুঃখ প্রকাশ করা হয়।
সভায় গৃহীত অপর প্রস্তাবে খাজনা, ট্যাক্স ও বকেয়া ঋণ আদায় স্থগিত এবং সার্টিফিকেট জারী বন্ধ রাখার দাবী জানান হয়।
ঢাকা শহরের পরিস্থিতির মােকাবেলার জন্য আওয়ামী লীগ অবিলম্বে দুর্গতদের মধ্যে বিনামূল্যে পর্যাপ্ত সাহায্য দ্রব্য বিতরণ, বন্যা আক্রান্ত। মহল্লায় লঙ্গরখানা চালুর দাবী জানান হয়।
রাজনৈতিক বন্দী শেখ মুজিবর রহমানের স্বাস্থ্যের অবনতিতে সভায় গভীর উদ্বেগ প্রকাশ এবং তাহার আশু মুক্তি দাবী করা হয়।
অবিলম্বে জরুরী অবস্থা প্রত্যাহার এবং সকল রাজবন্দীকে মুক্তিদানের জন্য সভায় জোর দাবী জানান হয়। ৬-দফা কর্মসূচী বাস্তবায়নের কার্যকরী পরিষদ শান্তিপূর্ণ আন্দোলন চালাইয়া যাইবার সঙ্কল্পের কথা পুনরুল্লেখ করে। শেখ ফজলুল হক আটক ছাত্রনেতা জনাব শেখ ফজলুল হক (মনি) কে গত রবিবার সকালবেলা শাহবাগ হােটেলের সম্মুখ হইতে দেশরক্ষা আইনে আটক করা হয়। টাঙ্গাইলে জনসভা আগামী ২৪শে সেপ্টেম্বর টাঙ্গাইলে আওয়ামী লীগের উদ্যোগে এক কর্মী সম্মেলন ও জনসভা অনুষ্ঠিত হইবে। উক্ত সভায় প্রাদেশিক কমিটির ভারপ্রাপ্ত সভাপতি জনাব নজরুল ইসলাম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা আমেনা বেগম উপস্থিত থাকিবেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!