You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২১শে সেপ্টেম্বর ১৯৬৬

প্রাদেশিক আওয়ামী লীগের বর্ধিত সভার প্রস্তাব। পূর্ব পাকিস্তানকে দুর্গত এলাকা ঘােষণার আহ্বান
(নিজস্ব বার্তা পরিবেশক)

গত ১৭ই ও ১৮ই সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ কার্যকরী সংসদদের এক বর্ধিত সভায় পূর্ব পাকিস্তানকে ‘দুর্গত এলাকা ঘােষণা করা এবং ‘সংকটজনক খাদ্য পরিস্থিতি আয়ত্তে আনিতে সর্বাত্মক। ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানানাে হয়।
সভায় গৃহীত এক প্রস্তাবে প্রদেশের সর্বত্র পূর্ণ রেশনিং প্রথা চালু ও ন্যায্যমূল্যের দোকান খুলিয়া নিত্যপ্রয়ােজনীয় দ্রব্য সরবরাহের দাবী জানানাে হয়। আওয়ামী লীগের দুই দিবসব্যাপী এই বর্ধিত সভায় বিভিন্ন জেলা ও মহকুমা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক, জাতীয় ও প্রাদেশিক পরিষদের সদস্যগণ যােগদান করেন।
সদস্যগণ আলােচনাকালে প্রদেশের সংকটজনক খাদ্য পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং এহেন পরিস্থিতিতে দুর্গত এলাকার জনসাধারণের নিকট হইতে ট্যাক্স খাজনা, ঋণের টাকা আদায় স্থগিত রাখার জন্য সরকারের নিকট আহ্বান জানান।
সভায় গৃহীত প্রস্তাবে বৃষ্টিপাতের দরুন ঢাকা শহরে যে প্লাবন সৃষ্টি হইয়াছিল উহাতে বিশেষ উদ্বেগ প্রকাশ করা হয়, অবিলম্বে দুর্গতদের মধ্যে রিলিফ সাহায্যদান এবং বিধ্বস্ত গৃহের পুনঃনির্মাণের জন্য ঋণদানের আহ্বান জানান।
সভায় শেখ মুজিবুর রহমানসহ সকল রাজবন্দীর মুক্তির দাবী জানানাে হয়। ইহা ছাড়া ইত্তেফাকের ছাপাখানা বাজেয়াপ্ত আদেশ প্রত্যাহার, সাপ্তাহিক দেশের ডাক ও ‘ওয়েভ’ পত্রিকার পূনরায় অনুমােদন দান, ইত্তেফাকের সম্পাদক জনাব তফাজ্জল হােসেন সহ আটক সকল সাংবাদিকদের মুক্তির দাবী জানাইয়া প্রস্তাব গ্রহণ করা হয়। অপর এক প্রস্তাবে ছয় দফা দাবী আদায়ের জন্য শান্তিপূর্ণ আন্দোলন অব্যাহত রাখার সংকল্প প্রকাশ করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!