You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১লা অক্টোবর ১৯৬৬

যশােরে ৬-দফার দাবীতে আওয়ামী লীগের বিরাট জনসভা

নােয়াপাড়া, (যশাের) ৩০শে সেপ্টেম্বর। গতকল্য বিকালে যশাের টাউন হল ময়দানে প্রাক্তন এম এন এ জনাব আবদুর রশিদের সভাপতিত্বে এক বিরাট জনসভায় প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা মিসেস আমেনা বেগম দেশের দশ কোটি জনগণের মুক্তি সনদ ছয় দফা দাবী পূরণ করিয়া দেশের উভয় অংশকে শক্তিশালী করিয়া তুলিবার জন্য সরকারকে অনুরােধ জানান। ছয় দফার দাবীকে দাবাইয়া রাখিবার জন্য আওয়ামী লীগকে বিচ্ছিন্নতাবাদের যে অপবাদ দেওয়া হয় তিনি তাহার তীব্র প্রতিবাদ করেন।
তিনি দৃঢ় আশা পােষণ করেন যে, দেশকে সুখী ও সমৃদ্ধিশালী করিয়া পাকিস্তানের জনসাধারণের স্বপ্নকে বাস্তবায়িত করিবার জন্য আওয়ামী লীগ যে সংগ্রামের ভূমিকা গ্রহণ করিয়াছে তাহা একদিন কামিয়াব হইবেই। তিনি শেখ মুজিবর রহমানসহ সকল রাজবন্দীদের আটক, সংবাদপত্রের স্বাধীনতা হরণ ও মােহাজের ভাইদের প্রতি সরকারের উপেক্ষার নিন্দা জ্ঞাপন করেন। তিনি বিরােধী দলসমূহকে ছয়দফা বিবেচনা করিয়া দেখিবার জন্য অনুরােধ জানান।
উক্ত সভায় মেসার্স আবদুস ছত্তার, সৈয়দ আতর আলী, আলী তারেক, সােহরাব হােসেন, মওলানা আঃ রজ্জাক চিশতী ও খুলনার এডভােকেট মনছুর আলী প্রমুখ নেতৃবৃন্দ বক্তৃতাদান করেন।
প্রস্তাবাবলী
(১) ছয়দফার প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করিয়া উহা বাস্তবায়নের দাবী, (২) শেখ মুজিবরসহ সকল রাজবন্দীদের মুক্তির দাবী, (৩) জরুরী অবস্থার আশু অবসান দাবী, (৪) প্রদেশের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত সাহায্যদানের দাবী ও ক্রুগ মিশনের রিপাের্ট কার্যকরীকরণের দাবী, (৫) প্রদেশে ধান-চাউলসহ নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যাদির অতিরিক্ত মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সমগ্র প্রদেশে পূর্ণাঙ্গ রেশনিং প্রথা প্রচলনের দাবী ও (৬) পশ্চিমবঙ্গ হইতে আগত মােহাজেরদের বিষয় সম্পত্তির সৰ্ব্বপ্রকার। বিনিময়কে বৈধ ঘােষণার দাবী।
কর্মী সম্মেলন
মিসেস আমিনা বেগম সকাল ১০-৩০ মিঃ ঘটিকায় স্থানীয় টাউন হলে যশাের। জেলা আওয়ামী লীগের এক বিরাট কর্মী সম্মেলনে বক্তৃতায় জেলার প্রতি ইউনিয়নে এক মাসের মধ্যে আওয়ামী লীগের শাখা গঠন করিবার নির্দেশ দেন। তিনি বলেন, ছয় দফার দাবীকে বাস্তবায়নের রূপ দিতে হইলে আওয়ামী লীগের সংগঠনকে জোরদার করিয়া তুলিতে হইবে। ইহার পূর্বে সকাল ৮ঃ৩০ ঘটিকায় তিনি আলী মঞ্জিলে যশাের জেলা আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির সভায় ভাষণ দেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!