You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৯ই আগষ্ট ১৯৬৬

ঢাকা সেন্ট্রাল জেলের অভ্যন্তরে শেখ মুজিবের মামলার শুনানী শুরু

ঢাকা, ৮ই আগষ্ট।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে ২০শে মার্চ তারিখে আউটার স্টেডিয়ামে প্রদত্ত বক্তৃতার জন্য পাকিস্তানের রক্ষা বিধিবলে যে মামলা আনয়ন করা হইয়াছে, অদ্য ঢাকা সেন্ট্রাল জেলের অভ্যন্তরে ঢাকার প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট জনাব আফসার উদ্দিনের কোর্টে উহার শুনানী শুরু হইয়াছে। মার্চ মাসে আওয়ামী লীগ কাউন্সিলের বার্ষিক সম্মেলনের শেষ দিকে শেখ মুজিবর রহমান উক্ত বক্তৃতাটী প্রদান করিয়াছিলেন।
১০ই সেপ্টেম্বর তারিখে পুনরায় শুনানীর তারিখ ধার্য করা হইয়াছে। সাক্ষ্য গ্রহণ শুরু করার পূর্বে বিবাদীপক্ষের আইনজীবী দুইটি দরখাস্ত পেশ করেন। একটি দরখাস্তে ঢাকা ম্যাজিষ্ট্রেট কোর্টের যে কোন কক্ষে বিচারকার্য্য অনুষ্ঠানের আবেদন জানান হয়।
আবেদনটি কোর্ট বাতিল করিয়া দেন। দ্বিতীয় আবেদনটীতে অভিযুক্তের আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের কোর্টে উপস্থিত থাকার অনুমতি প্রার্থনা করা হয়। এই আবেদী কোর্ট কর্তৃক মঞ্জুর করা হয়। এখানে উল্লেখ করা যাইতে পারে যে, মহামান্য হাইকোর্টে যে মামলাটির জন্য আবেদন পেশ করা হইয়াছে, উহাসহ শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে বর্তমানে ১টি মামলা দায়ের করা হইয়াছে।
অদ্যকার শুনানীতে অভিযুক্তের পক্ষে ১১ জন আইনজীবী উপস্থিত ছিলেন। তাঁহাদের মধ্যে ছিলেনঃ
জনাব আবদুস সালাম খান, জনাব জহীরউদ্দীন, জনাব এম,এ,রব, মােহাম্মদ আবুল হােসেন, জনাব ফরমান উল্লাহ খান, জনাব এফ, জোহা চৌধুরী, জনাব খন্দকার মাহবুব হােসেন, জনাব ছিদ্দিকুর রহমান হাজরা ও জনাব এ, খালেক সরদার।
বাদীপক্ষে মামলা পরিচালনা করেন সহকারী পাবলিক প্রসিকিউটর জনাব সােহরাব বখত। জনাব এ, এস, খালেক, ডি,এস,পি তাহাকে মামলা পরিচালনায় সহায়তা করেন।-পি,পি,এ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!