You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৭ই জুন ১৯৬৬

গণতান্ত্রিক অধিকারের দাবীতে আওয়ামী লীগের আহ্বানে অদ্য প্রদেশব্যাপী হরতাল
(নিজস্ব বার্তা পরিবেশক)

রাজবন্দীদের মুক্তি ও আঞ্চলিক স্বায়ত্তশাসনের দাবীতে আজ প্রদেশ ব্যাপী হরতাল পালনের জন্য পূর্ব পাকিস্তান-আওয়ামী লীগ জনসাধারণের প্রতি আহ্বান জানাইয়াছে।
গতকাল গভীর রাত্রি পর্যন্ত একদিকে ঢাকা ও নারায়ণগঞ্জে হরতালের সাফল্যের জন্য আওয়ামী লীগ কর্মীরা তৎপর থাকে, মশাল শােভাযাত্রা, খাদ্য মিছিল, পােস্টারিং করিতে থাকে। অপর পক্ষে সরকারী লীগের কর্মীরা মাইকযােগে ও প্রচারপত্র মারফত হরতাল পালন না করার জন্য জনসাধারণের প্রতি উপদেশ প্রদান করিতে থাকে।
জানা গিয়াছে যে, স্বার্থান্বেষী মহল আদমজী মিল ও প্রদেশের বিভিন্ন শিল্পাঞ্চলে হরতালকে কেন্দ্র করিয়া শ্রমিকদের মধ্যে গােলযােগ বাধাইবার প্ররােচনা দিতেছে। হরতাল বানচাল করার জন্য শহরের বিভিন্নস্থানে টাকাপয়সা ছিটাইবার গুজব শুনা গিয়াছে।
সরকারের পুলিশ বাহিনীকে গত কয়েকদিন ধরিয়া অত্যন্ত তৎপর হইতে দেখা যায়। গতকাল লরী ভর্তি সশস্ত্র পুলিশকে শহরের বিভিন্ন স্থানে টহল দিতে দেখা যায়। গত কয়েকদিন ধরিয়া ব্যাপক সংখ্যক হরতালের প্রচারকার্যেরত রাজনৈতিক কর্মীদের গ্রেফতার করা হয়।
গতকল্য নারায়ণগঞ্জে ই পি আর বাহিনী মােতায়েন করা হয়। সরকার বিরােধী চেতনা হইতে জনসাধারণের বিপুল অংশ হরতালের সাফল্য কামনা করিতেছে। অনেককে আক্ষেপ করিতে শােনা গিয়াছে যে, সরকার বিরােধী গণতান্ত্রিক রাজনৈতিক দলসমূহ একযােগে হরতাল আহ্বান করিলে ও শ্রমিককৃষক প্রভৃতি বুদ্ধিজীবিগণ সংগঠনসমূহের সহায়তা গ্রহণ করা হইলে হরতালের সাফল্যের ব্যাপকতা সম্পর্কে নিশ্চিত হওয়া যাইত। হরতালের সমর্থনে আজিকার হরতালকে পূর্ণভাবে সফল করার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানাইয়া প্রাদেশিক পরিষদ সদস্য ডঃ আজাহার উদ্দিন আহমদ একটি বিবৃতি প্রদান করিয়াছেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!