You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৬ই জুন ১৯৬৬

শেখ মুজিব ও অন্যান্য নেতার হেবিয়াস কর্পাসের শুনানী শুরু
(হাইকোর্ট রিপাের্টার)

গতকল্য বুধবার ঢাকা হাইকোর্টের এক ভিডিশন বেঞ্চ সমীপে প্রাদেশিক আওয়ামী লীগের সভাপতি জনাব শেখ মুজিবর রহমান , সম্পাদক জনাব তাজুদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ জনাব নূরুল ইসলাম চৌধুরী ও বিশিষ্ট সদস্য জনাব মােশতাক আহমদ (এডভােকেট) এবং আরও ৭ ব্যক্তির পক্ষ হইতে পেশকৃত হেবিয়াস কর্পাস আবেদনের শুনানী আরম্ভ হইয়াছে।
প্রসংগতঃ উল্লেখযােগ্য যে, উপরােক্ত ব্যক্তিদের বিভিন্ন তারিখে প্রদেশের বিভিন্ন অঞ্চল হইতে পাকিস্তান প্রতিরক্ষা আইনের ৩২ দফা মােতাবেক গ্রেফতার করিয়া কারাগারে আটক রাখা হইয়াছে।
আবেদনকারীদের পক্ষে সওয়াল জওয়াব করা হয় যে, আবেদনকারীদের বিরুদ্ধে প্রদত্ত আটকাদেশ অনিশ্চিত এখতেয়ার বহির্ভূত এবং অবৈধ। তাছাড়া যেহেতু আবেদনকারীরা ক্ষমতাসীন সরকারের সমর্থক নহে সেহেতু অযথা হয়রানী করার উদ্দেশ্যে তাহাদের আটক রাখা হইয়াছে। সৰ্ব্বোপরি আবেদনকারীদের পক্ষ হইতে অভিযােগ করা হয় যে, দেশে জরুরী অবস্থা না। থাকা সত্ত্বেও প্রতিরক্ষা আইন কার্যকরী রাখা এবং উক্ত আইনের ভিত্তিতে আবেদনকারীদের আটক সরকারের অসৎ উদ্দেশ্য ও অসৎ নীতির পরিচায়ক।
দিনের শেষে আবেদনকারীদের সওয়াল জবাব অসমাপ্ত থাকে। উপরােক্ত মামলার অসমাপ্ত শুনানী আবার আগামীকল্য বৃহস্পতিবার বিচারপতি জনাব এম আর খান ও বিচারপতি জনাব আদুল্লাহ সমীপে সকাল ১০-৩০ মিঃ ঘটিকার সময় আরম্ভ হইবে।
আবেদনকারীদের পক্ষে মামলা পরিচালনা করেন জনাব আবদুস সালাম খান ও জনাব এম এ রব। তাহাদের সাহায্য করেন জনাব আমিনুল হক ও জনাব কামরুল ইসলাম।
সরকারপক্ষে ছিলেন এডভােকেট জেনারেল জনাব মকসুমুল হাকিম ও তাঁহাকে সাহায্য করেন জনাব এস এম আব্বাস ও জনাব আবদুল মালেক।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!