You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৭ই জুন ১৯৬৬

হাইকোর্টে রীট
শেখ মুজিবরসহ ১১ ব্যক্তির আটকাদেশের বৈধতা চ্যালেঞ্জ

ঢাকা, ১৫ই জুন।- গত বুধবার ঢাকা হাইকোর্টের এক ডিভিশন বেঞ্চ সমীপে প্রাদেশিক আওয়ামী লীগের সভাপতি জনাব শেখ মুজিবর রহমান, সম্পাদক জনাব তাজউদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ জনাব নূরুল ইসলাম চৌধুরী ও বিশিষ্ট সদস্য জনাব মােসতাক আহমেদ (এডভােকেট) এবং অপর ৭ ব্যক্তির পক্ষ হইতে পেশকৃত হেবিয়াস কর্পাস শুনানী আরম্ভ হইয়াছে।
আবেদনকারীদের পক্ষে সওয়াল জওয়াবক্রমে বলা হয় যে, আবেদনকারীদের বিরুদ্ধে আনীত অভিযােগ নির্দিষ্ট নয়, অবৈধ ও আইনের এখতিয়ার বহির্ভূত। আবেদনকারীগণ সরকারের সমর্থক নয় বিধায় অযথা হয়রানির জন্য তাহাদের আটক রাখা হইয়াছে। সর্বোপরি আবেদনকারীর পক্ষ হইতে অভিযােগ করা হয় যে, দেশে জরুরী অবস্থা না থাকা সত্ত্বেও প্রতিরক্ষা আইন কার্যকরী রাখা এবং উক্ত আইনের ভিত্তিতে আবেদনকারীদের আটক রাখা সরকারের অসৎ উদ্দেশ্য ও অসৎ নীতির পরিচায়ক। দিনের শেষে আবেদনকারীদের সওয়াল জবাব এবং উপরােক্ত মামলার শুনানী অসমাপ্ত থাকে।
আবেদনকারীদের পক্ষে মামলা পরিচালনা করেন জনাব আবদুস সালাম খান ও জনাব আবদুর রব, জনাব আমিনুল হক ও জনাব কামরুল ইসলাম তাহাদের সাহায্য করেন।
সরকারপক্ষে মামলা পরিচালনা করেন এডভােকেট জেনারেল জনাব মকসুদুল হাকিম। তাহাকে সাহায্য করেন জনাব এস, এম, আব্বাস ও জনাব আবদুল মালেক।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, উপরােক্ত ব্যক্তিদের বিভিন্ন তারিখে প্রদেশের বিভিন্ন স্থান হইতে দেশরক্ষা আইনে গ্রেফতার করা হইয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!