You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৮ই জুলাই ১৯৬৬

মুজিবের ছয় দফা বনাম ভারত

রাওয়ালপিণ্ডি, ৭ই জুলাই।- আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান প্রতিরক্ষা, মুদ্রা ব্যবস্থা এবং পররাষ্ট্রনীতি ব্যতীত সকল ক্ষেত্রে প্রাদেশিক স্বায়ত্তশাসন দাবী করিয়া যে ছয় দফা পরিকল্পনা গ্রহণ করিয়াছেন সেই সম্পর্কে জনসেবক’ পত্রিকায় প্রকাশিত মিঃ শকুন্তল সেনের এক নিবন্ধ হইতে প্রতীয়মান হয় যে, উক্ত ছয় দফা পরিকল্পনার সহিত ভারতের যােগাযােগ রহিয়াছে।
পূর্ব পাকিস্তানে স্বায়ত্তশাসন শীর্ষক প্রবন্ধে ভারতীয় লেখক শেখ মুজিবর রহমানকে পূর্ব পাকিস্তানে জাতীয়তাবাদী নেতা হিসাবে আখ্যায়িত করেন। ইহা হইতে স্পষ্টতঃই ধারণা করা যায় যে, ভারত উক্ত ছয় দফা আন্দোলনের সহিত জড়িত রহিয়াছে।
উক্ত প্রবন্ধে আরও বলা হয় যে, ভারতে এমন কিছু সংখ্যক ব্যক্তি রহিয়াছেন যাহারা ধারণা করেন যে, স্বায়ত্তশাসন পাওয়ার পরে পূর্ব পাকিস্তানে স্বাধীনতা লাভের প্রচেষ্টা চলিবে।
পূর্ব পাকিস্তানে স্বায়ত্তশাসন দাবীর আন্দোলনের সহিত ভারত জড়িত থাকার প্রসঙ্গে উল্লেখ করিয়া বলা হয় যে, পাকিস্তান হইতে বিচ্ছিন্ন হইয়া পূর্ব পাকিস্তান দাবীর আন্দোলনের সহিত ভারত জড়িত থাকার প্রসঙ্গে উল্লেখ করিয়া বলা হয় যে, পাকিস্তান হইতে বিচ্ছিন্ন হইয়া পূর্ব পাকিস্তান স্বাধীন হইবে অথবা ভারতের সহিত যােগদান করিবে। ভারতের অতি আশাবাদীদের মধ্যে অনেকে পূরাপুরি বিশ্বাস করেন যে, স্বাধীন হইলে পূৰ্ব্ব পাকিস্তান ভারতীয় প্রজাতন্ত্রের সহিত যােগদান করিবে।
ভারতীয় লেখক বলেন, বিশ্বে বিভিন্ন রাষ্ট্রের মুক্তি সংগ্রামকে আমরা যেভাবে সমর্থন দিয়া আসিয়াছি পূর্ব পাকিস্তানের এই ছয় দফা আন্দোলনকেও আমাদের একইভাবে সমর্থন করা উচিত। পূর্ব পাকিস্তানের এই আন্দোলনকে আমাদের ততােধিক সহানুভূতির সহিত সমর্থন করিতে হইবে, কেননা প্রতিবেশী পূর্ব পাকিস্তানের সহিত আমাদের বিভিন্ন ক্ষেত্রে ঐক্য রহিয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!