You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২১শে জুলাই ১৯৬৬

আওয়ামী লীগের নেতাদের রীট আবেদনের শুনানী সমাপ্ত
(হাইকোর্ট রিপাের্টার)

বিচারপতি জনাব বি,এ, সিদ্দিকীর নেতৃত্বে গঠিত ঢাকা হাইকোর্টের এক বিশেষ বেঞ্চ সমীপে বিচারাধীন আওয়ামী লীগ নেতা জনাব শেখ মুজিবর রহমান, জনাব তাজুদ্দিন, জনাব মােশতাক আহমেদ ও জনাব নূরুল ইসলাম চৌধুরীর হেবিয়াস কর্পাস মামলার শুনানী গতকল্য বুধবার সমাপ্ত হইয়াছে। বিচারপতিরা উপরােক্ত মামলাসমূহের রায়দান স্থগিত রাখিয়াছেন।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, সরকার উপরােক্ত আওয়ামী লীগ নেতাদের পাকিস্তান প্রতিরক্ষা বিধিবলে গ্রেফতার করিয়া বিভিন্ন জেলে আটক রাখিয়াছেন।
গতকাল জনাব আবদুস সালাম খান ধৃত আওয়ামী লীগ নেতাদের পক্ষ হইতে বলেন যে, প্রতিরক্ষার নামে এবং আপত্তিকর তথ্য সরকারের হাতে রহিয়াছে বলিয়া মিথ্যা অজুহাতে অন্যায়ভাবে সরকার উপরােক্ত ব্যক্তিদের আটক রাখিয়াছেন। উপরােক্ত ব্যক্তিরা দেশের সার্বভৌমত্ব এবং সংহতি বিনষ্ট হইতে পারে এমন কাৰ্য্য করিয়াছেন বলিয়া সুস্পষ্ট কোন নজীর সরকারের হাতে নাই। যেহেতু উপরােক্ত ব্যক্তিরা আওয়ামী লীগের কর্মকতা ও ক্ষমতাসীন দলের সমালােচক এবং যেহেতু আওয়ামী লীগ ৬-দফার ভিত্তিতে পূর্ব পাকিস্তানের এক শাসনতান্ত্রিক আন্দোলন গড়িয়া তুলিতে সচেষ্ট সেহেতু উক্ত দলকে এবং উক্ত দলের পৃষ্ঠপােষকতায় সৃষ্ট ৬-দফা আন্দোলনকে সমূলে বিনাশ করিবার জন্যই প্রতিরক্ষা বিধিবলে সরকার ধরপাকড়ের আশ্রয়গ্রহণ করিয়াছেন। সরকার কর্তৃক গৃহীত ব্যবস্থা কোনক্রমেই দেশের প্রতিরক্ষার সহিত সংযুক্ত নহে।
উপরােক্ত নেতাদের পক্ষ হইতে পেশকৃত অভিযােগসমূহের জবাবে সরকারের পক্ষ হইতে জনাব টি, এইচ, খান ও জনাব আহমদ সােবহান বলেন যে, সরকারের হাতে উপরােক্ত ব্যক্তিদের বিরুদ্ধে যথেষ্ট পরিমাণে আপত্তিকর তথ্য রহিয়াছে এবং সেই তথ্যের ভিত্তিতে কর্তৃপক্ষ সম্পূর্ণভাবে সন্তুষ্ট হইয়া প্রতিরক্ষা বিধিবলে উপরােক্ত ব্যক্তিদের আটক রাখিয়াছেন। উল্লিখিত ব্যক্তিদের পক্ষ হইতে সরকারের উদ্দেশ্যমূলক মনােভাব সম্বন্ধে যে অভিযােগ করা হইয়াছে তাহা সর্বৈব মিথ্যা।
সংশ্লিষ্ট বিশেষ বেঞ্চ বিচারপতি জনাব বি, এ, সিদ্দিকী, বিচারপতি জনাব এম আর খান, বিচারপতি জনাব সালাহউদ্দিন, বিচারপতি জনাব সায়েম ও বিচারপতি জনাব আবদুল্লা সমবায়ে গঠিত হয়।
আওয়ামী লীগ নেতাদের পক্ষে মামলা পরিচালনা করেন জনাব আবদুস সালাম খান ও তাঁহাকে সাহায্য করেন জনাব আমিনুল হক।
সরকারপক্ষে ছিলেন জনাব টি, এইচ, খান ও জনাব আহমদ সােবহান ও তাঁহাদের সাহায্য করেন জনাব এস, এম, আব্বাস, জনাব কাজী হারুনূর রশীদ ও জনাব আহমদ গিয়াসউদ্দিন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!