You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১৯শে মে ১৯৬৬

শেখ মুজিবসহ আটক নেতৃবৃন্দের বিনাশর্তে আশু মুক্তি দাবী
(নিজস্ব সংবাদদাতা)

নেত্রকোণা, ১৭ই মে শেখ মুজিবসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দের গ্রেফতারের প্রতিবাদে গত ১৩ তারিখ নেত্রকোণা আওয়ামী লীগ স্থানীয় মােক্তার পাড়ার মাঠে এক প্রতিবাদ সভার আয়ােজন করে। বিশিষ্ট মহকুমা আওয়ামী লীগ নেতা জনাব সাদির উদ্দিন আহমদের সভাপতিত্বে বিশিষ্ট নেতৃবৃন্দ সভায় আওয়ামী নেতাদের গ্রেফতারের প্রতিবাদ করিয়া বক্তৃতা করেন। শেখ মুজিবের ৬-দফা ব্যাখ্যা করিয়া বক্তাগণ ইহার প্রতি অকুণ্ঠ সমর্থন দান করেন। শেখ মুজিব ও অন্যান্য আওয়ামী লীগ নেতার গ্রেফতারের জন্য বক্তাগণ তীব্র নিন্দা করিয়া অবিলম্বে নেতৃবৃন্দকে বিনাশর্তে মুক্তিদানের জন্য সরকারের নিকট জোর দাবী জানান।
মাগুরা
গত ১৩ তারিখ বিকাল ৫টায় মাগুরা নােমানী ময়দানে শেখ মুজিবর রহমান ও অপরাপর আওয়ামী লীগ নেতাকে গ্রেফতারের প্রতিবাদে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় জনাব সৈয়দ আতর আলী সভাপতিত্ব করেন। সভায় প্রাক্তন এম, এন, এ, জনাব সােহরাব হােসেন, বিশিষ্ট আইনজীবী মেসার্স টি, হক, আসাদুজ্জামান, আবদুল আজিজ ও স্থানীয় যুবনেতারা বক্তৃতা করেন। সভায় দেশরক্ষা আইনে শেখ মুজিবর রহমান ও অপরাপর নেতাকে গ্রেফতারের তীব্র নিন্দা করা হয় এবং বিনা শর্তে অবিলম্বে তাঁহাদের মুক্তি দাবী করা হয়। অপর এক প্রস্তাবে আওয়ামী লীগের ৬-দফার উপর পূর্ণ আস্থা জ্ঞাপন করা হয়।
দেশের খাদ্য সংকটের কথা বিবেচনা করিয়া সভায় সর্বসম্মতিক্রমে দেশে পূর্ণ রেশনিং প্রথা চালু এবং আদায়কৃত লেভীর ধান্য ক্রয়মূল্যে বিক্রয়ের দাবী জানান হয়।
নারায়ণগঞ্জ মােক্তার সমিতি
গােটা পাকিস্তানের ১০ কোটি মানুষের অর্থনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক দিক বিবেচনা করিয়াই পাক-ভারতের শ্রেষ্ঠ মুসলিম নেতৃবৃন্দ লাহাের সম্মেলনে যে প্রস্তাব গ্রহণ করেন শেখ মুজিবর রহমানের ৬-দফা তাহারই পুনরাবৃত্তি মাত্র। ৬-দফা দাবী ১০ কোটি মানুষের প্রাণের দাবী। এই দাবী দেশের সর্ব মহলের স্বীকৃতি লাভ করিয়াছে। দেশবাসী মনে করেন যে, ৬দফা কার্যকরী হইলে শক্তিশালী পাকিস্তান ও দেশের সংহতি সুদৃঢ় হইবে। সেজন্যই তাহারা জননেতাদের গ্রেফতারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাইতেছে। আমরাও জনতার সুরে সুর মিলাইয়া শেখ মুজিব ও অন্যান্য আওয়ামী লীগ নেতার আশুমুক্তি দাবী করিতেছি।
হাটহাজারী
গত ১৩ই মে হাটহাজারীতে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জনাব শফিকুল ইসলাম চৌধুরী। হাটহাজারী থানার বিভিন্ন এলাকা হইতে বহু লােক এই সভায় যােগদান করেন।
সভায় হাটহাজারী থানা আওয়ামী লীগ সম্পাদক জনাব আবদুল ওহাব সরকারের কার্যকলাপের সমালােচনা করিয়া বক্তৃতা করেন। তিনি বলেন, সরকার যদি মনে করিয়া থাকেন যে, ৬-দফার প্রবক্তা, জনাব শেখ মুজিবর রহমান ও অন্যান্য আওয়ামী লীগ নেতাকে জেলে আটক রাখিয়া ৬-দফার নিয়মতান্ত্রিক আন্দোলনকে দমাইয়া রাখা সম্ভব হইবে, তাহা হইলে সরকার নিশ্চয়ই ভুল করিতেছেন। কেননা, ৬-দফা কেবল আওয়ামী লীগের দাবী নয়, ইহা এদেশের মানুষের প্রাণের দাবী, ইহার বাস্তবায়নের মধ্যেই পাকিস্তানের সাড়ে দশ কোটি মানুষের সুখ-সমৃদ্ধি নিহিত। তিনি প্রতি ইউনিয়নে আওয়ামী লীগ সংগঠনকে আরও মজবুত করিয়া তােলার জন্য কর্মীদের আহ্বান জানান।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!