You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১৪ই মে ১৯৬৬

আওয়ামী লীগের জনসভা
শেখ মুজিবের গ্রেফতারের সমালােচনা
(ষ্টাফ রিপাের্টার)

গতকল্য শুক্রবার পল্টন ময়দানের পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত এক জনসভায় বিভিন্ন বক্তা শেখ মুজিবর রহমানসহ অন্যান্য আওয়ামী লীগ নেতৃবৃন্দের গ্রেফতারের নিন্দা করেন।
এই সভায় সভাপতিত্ব করেন পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সহসভাপতি হাফেজ হাবিবুর রহমান।
সভায় পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব জহিরুদ্দীন বলেন, সরকার ৬-দফা কর্মসূচীর গলদ দেখাইতে না পারিয়া আওয়ামী লীগ নেতাদের গ্রেফতারের আশ্রয় নিয়াছেন।
জনাব জহিরুদ্দীন পূর্ব পাকিস্তানের রক্ষা ব্যবস্থার ব্যাপারে প্রদেশকে স্বাবলম্বী করার দাবী জানাইয়া বলেন, বিদেশী শক্তির উপর নির্ভর করিয়া দেশরক্ষা করা যায় না।
সভায় গৃহীত এক প্রস্তাবে দেশরক্ষা আইনে ধৃত শেখ মুজিবর রহমান, নওয়াবজাদা নসরুল্লাহ খানসহ নিরাপত্তা আইন ও দেশরক্ষা আইনে আটক সকল রাজনৈতিক নেতা এবং কর্মীদের মুক্তি দাবী করা হয়। দেশ হইতে অবিলম্বে জরুরী অবস্থা প্রত্যাহার, সংবাদপত্রের উপর হইতে সকল বিধিনিষেধ প্রত্যাহারের দাবী জানাইয়াও প্রস্তাব গৃহীত হয়। অপর এক প্রস্তাবে খাদ্য ও নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে উদ্বেগ প্রকাশ করিয়া প্রদেশের সর্বত্র পূর্ণ রেশনিং ব্যবস্থা প্রবর্তন ও লেভীর মূল্যে খাদ্যদ্রব্য বিতরণের দাবী করা হয়।
এই সভায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের প্রচার সম্পাদক জনাব আবদুল মােমেন, সমাজকল্যাণ সম্পাদক জনাব ওবায়দুর রহমান, জনাব রফিকুল হােসেন, এডভােকেট জনাব আবদুর রব, জনাব আবদুল মান্নান, শেখ ফজলুল হক, মােয়াজ্জেম হােসেন ও জনাব মকবুল হােসেন বক্তৃতা করেন।
সভাশেষে একটি শােভাযাত্রা নওয়াবপুর, সদরঘাট, চকবাজার, জেলগেট হইয়া জনাব সােহরাওয়ার্দীর মাজারে গমন করে। নারায়ণগঞ্জে প্রতিবাদ দিবস গতকল্য শুক্রবার নারায়ণগঞ্জ মহকুমা ও নারায়ণগঞ্জ শহর আওয়ামী লীগের যৌথ উদ্যোগে “প্রতিবাদ দিবস” উদযাপন করা হয় বলিয়া আওয়ামী লীগের এক বিজ্ঞপ্তিতে বলা হইয়াছে।
গতকল্য এই উপলক্ষে আওয়ামী লীগ কর্মিগণ নারায়ণগঞ্জ শহরে জনসভা ও শােভাযাত্রার আয়ােজন করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!