You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১৬ই মে ১৯৬৬

প্রতিবাদ দিবসে দেশবাসীর দাবী
শেখ মুজিবসহ সকল রাজবন্দীর মুক্তি ও জরুরী অবস্থার অবসান চাই

গােপালগঞ্জ, ১৪ই মে।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের আহ্বানক্রমে গতকাল এখানে গােপালগঞ্জে আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত এক প্রতিবাদ সভায় দেশরক্ষা আইনে শেখ মুজিবর রহমান ও অন্যান্য আওয়ামী লীগ নেতার আটকের তীব্র প্রতিবাদ জানানাে হয়। সভায় শেখ মুজিবসহ সকল রাজবন্দীর বিনাশর্তে মুক্তি দাবী করা হয়। সভাশেষে এক বিরাট মিছিল বাহির করা হয়। উক্ত মিছিল প্রধান রাস্তাগুলি প্রদক্ষিণ করে এবং সকল রাজবন্দীর মুক্তি ও অবিলম্বে জরুরী আইন প্রত্যাহারের দাবী জানায় মিছিলকারিগণ। জরুরী অবস্থা প্রত্যাহার কর’, ‘সংবাদপত্রের স্বাধীনতা দাও’, ‘পূর্ণাঙ্গ রেশনিং প্রবর্তন কর’, ‘রাজবন্দীদের মুক্তি দাও’ ইত্যাদি ধ্বনি প্রদান করে।
দিনাজপুর
দিনাজপুর, ১৪ই মে গতকাল জনসভার ময়দানে জনাব রহিমুদ্দিন। আহমদের সভাপতিত্বে এক বিরাট প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ নেতাদের গ্রেফতারের প্রতিবাদে আহূত এই জনসভায় বক্তৃতা করেন অধ্যাপক জনাব ইউসুফ আলী (জাতীয় পরিষদ সদস্য); সম্পাদক জনাব আবদুর রশিদ চৌধুরী; জনাব হাবিবুর রহমান; জনাব মােশাররফ হােসেন; জেলা আওয়ামী লীগের সহকারী সম্পাদক জনাব জহিরুদ্দিন, সহ-সভাপতি জনাব আজিজুর রহমান প্রমুখ। সকল বক্তাই সভায় ছয়দফা কর্মসূচী ব্যাখ্যা করেন। তাঁহারা বলেন যে, ছয়দফা কর্মসূচী বাস্তবায়নের দাবী নস্যাতের জন্যই আওয়ামী লীগ নেতা শেখ মুজিবের বিরুদ্ধে হয়রানীমূলক ব্যবস্থা গ্রহণ করা হইতেছে এবং তাহাদের বিরুদ্ধে ভুয়া অভিযােগ আনয়ন করা হইতেছে। সভায় গৃহীত প্রস্তাবে শেখ মুজিবসহ সকল রাজবন্দীর মুক্তি, টেপাতা অর্ডিন্যান্স বাতিল ও জরুরী অবস্থা প্রত্যাহারের দাবী জানাইয়া প্রস্তাব গৃহীত হয়। – সংবাদদাতা
হবিগঞ্জ
হবিগঞ্জ, ১৫ই মে গত ১৩ই মে এখানে প্রতিবাদ দিবস উদযাপিত হয়। এই উপলক্ষে মহকুমা আওয়ামী লীগের সভাপতি জনাব মােস্তফা আলীর সভাপতিত্বে বার লাইব্রেরীতে এক বিরাট সভা হয়। মেসার্স আফসার উদ্দিন, আবুল হাশেম, আবদুল আজিজ, রাজিউর রহমান, আবদুল আহাদ চৌধুরী ও হারুনূর রশীদ সরকারী দমন নীতির নিন্দা করিয়া বক্তৃতা করেন। তাহারা শেখ মুজিব ও অন্যান্য নেতার মুক্তি, জরুরী অবস্থা প্রত্যাহার, নিরাপত্তা আইন বাতিল, সকল রাজনৈতিক বন্দীর মুক্তি, অবিলম্বে প্রদেশব্যাপী পূর্ণাঙ্গ রেশনিং প্রবর্তনের দাবী করিয়া বক্তৃতা করেন।
রংপুর
(নিজস্ব সংবাদদাতা) রংপুর, ১৫ই মে গত ১৩ই মে জেলার বিভিন্ন স্থানে। প্রতিবাদ দিবস উদযাপিত হইয়াছে।
শহরে ডাঃ আবদুল হামিদের সভাপতিত্বে এক বিরাট জনসভা হয়। সভায় শেখ মুজিব ও অন্যান্য নেতৃবৃন্দের মুক্তি, জরুরী অবস্থা প্রত্যাহার, টেন্ডুপাতার উপর নিষেধাজ্ঞা রহিত, দ্রব্যমূল্য বৃদ্ধি প্রতিরােধের জন্য ব্যবস্থা গ্রহণ এবং ২০ টাকা মণদরে পূর্ণাঙ্গ রেশনিং-এর মাধ্যমে চাউল বিতরণের দাবী জানানাে হয়। সভায় গৃহীত এক প্রস্তাবে ছয়দফা দাবী আদায় না হওয়া পর্যন্ত ঐক্যবদ্ধ নিয়মতান্ত্রিক আন্দোলন চালানাের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানানাে হয়। রংপুর শহর ছাড়াও লালমনিরহাট, হারগাছা, পীরগঞ্জ ও পাটগ্রামে প্রতিবাদ দিবস পালিত হইয়াছে।
ফরিদপুর
ফরিদপুর, ১৪ই মে ৬-দফার প্রণেতা শেখ মুজিবর রহমানসহ ৭ জন আওয়ামী লীগ নেতাকে দেশরক্ষা আইনে আটক করার জন্য আহূত প্রতিবাদ দিবস’ উপলক্ষে গতকাল স্থানীয় অম্বিকা ময়দানে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগ সভাপতি জনাব আদেলউদ্দিন আহমদ। সভায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিঃ গৌরী চন্দ্র বালা, সদর মহকুমা আওয়ামী লীগ সহ-সভাপতি জনাব আলীমুজ্জামান চৌধুরী, জেলা আওয়ামী লীগ সম্পাদক জনাব সামসুদ্দিন মােল্লা ও জনাব ইমানুদ্দিন আহমদ মােল্লা শেখ মুজিব ও অন্যান্য আওয়ামী লীগ নেতাকে দেশরক্ষা আইনে গ্রেফতার করায় তীব্র নিন্দা করিয়া বক্তৃতা করেন। বিভিন্ন বক্তা ঘােষণা করেন যে, নেতৃবৃন্দের মুক্তি না করা পর্যন্ত আমরা বিশ্রাম গ্রহণ করিব না।
সভায় গৃহীত প্রস্তাবে শেখ মুজিবর রহমান ও অন্যান্য আওয়ামী লীগ নেতাকে দেশরক্ষা আইনে বন্দী করার তীব্র নিন্দা করিয়া তাহাদেরসহ অন্যান্য সকল রাজনৈতিক বন্দীর মুক্তি দাবী করা হয়।
সভায় গৃহীত অপর এক প্রস্তাবে ৬-দফা দাবীকে পাকিস্তান বিশেষ করিয়া পূর্ব পাকিস্তানের ‘ম্যাগনাকার্টা’ বলিয়া অভিহিত করিয়া অবিলম্বে উক্ত দাবী পূরণের আহ্বান জানান হয়।
সভায় খাদ্য ও নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করিয়া পূর্ণ রেশনিং ব্যবস্থা প্রবর্তন, টেন্ডুপাতা অর্ডিন্যান্স বাতিল এবং ৬-মাসের জন্য ভূমি রাজস্ব আদায় এবং সার্টিফিকেট ইস্যু করা স্থগিত রাখার দাবী জানাইয়া কতিপয় প্রস্তাব গৃহীত হয়। -সংবাদদাতা

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!