You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১২ই মে ১৯৬৬

৬-দফা আদায়ের নিয়মতান্ত্রিক সংগ্রাম
অব্যাহত থাকিবে দাউদকান্দি জনসভার রায়
(নিজস্ব সংবাদদাতা)

দাউদকান্দি, ১০ই মে।-গতকাল স্থানীয় হাইস্কুলের খেলার মাঠে দাউদকান্দি থানা আওয়ামী লীগের উদ্যোগে অন্যূন ১০ হাজার লােকের উপস্থিতিতে একবিরাট জনসভা অনুষ্ঠিত হয়। নির্ধারিত সময়ের বহু পূর্ব হইতেই বহু দূরদূরান্ত হইতে জনসাধারণ সভাস্থলে উপস্থিত হয়। এই জনসভায় প্রধান বক্তা হিসাবে শেখ মুজিবর রহমানসহ খােন্দকার মােশতাক আহমেদ প্রমুখ আওয়ামী লীগ নেতার বক্তৃতা করার কথা ছিল। কিন্তু শেখ সাহেব, খােন্দকার মােশতাক ও অন্যান্য নেতা গ্রেফতার হইবার পরেও সভায় এই বিপুল জনসমাবেশ ভবিষ্যৎ আন্দোলনের এক নবসূচনা করে এবং ৬-দফার প্রতি জনগণের অকুণ্ঠ সমর্থনেরই পরিচয় ফুটিয়া উঠে। সভার শুরু হইতে সন্ধ্যা পর্যন্ত বিপুল করতালির মধ্যে শ্রোতাগণ বক্তাদের বক্তৃতা শ্রবণ করেন এবং ৬-দফা আদায় ও শেখ মুজিবসহ সকল রাজবন্দীর মুক্তি না দেওয়া পর্যন্ত নিয়মতান্ত্রিক গণ-আন্দোলন চালাইয়া যাইবার শপথ গ্রহণ করে।

এম, এ, রব এডভােকেট
সভায় বক্তৃতা প্রসঙ্গে এডভােকেট এম, এ, রব ৬-দফার বিশদ ব্যাখ্যাদান করেন। তাঁর বক্তৃতার সময় জনসাধারণ হাত তুলিয়া ৬-দফার প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করে। জনাব রব বলেন, আজ হইতে ১৮ বছর পূর্বে ছাত্র থাকাবস্থায় পাকিস্তান আদায়ের সংগ্রামে একজন কর্মী হিসাবে বক্তৃতা করিয়াছি। কিন্তু আজ ১৮ বছর পর আবার মানুষের মৌলিক অধিকার, সার্বজনীন ভােটাধিকার এবং মানুষের বাঁচার দাবী প্রতিষ্ঠার জন্য মাঠে নামিয়া বক্তৃতা করিতে হইতেছে। আজ শেখ মুজিবসহ গণ-নেতারা স্বাধীন দেশের কারাগারে বন্দী, ধান-চাউলসহ নিত্যব্যবহার্য দ্রব্যাদির মূল্য বৃদ্ধি, অগণিত মানুষ আজ অর্ধাহারে-অনাহারে তিলে তিলে মৃত্যুর মুখে অগ্রসর হইতেছে। এমতাবস্থায় সকল মানুষের সামনে আজ এই প্রশ্নই নতূন করিয়া দেখা দিয়াছে ‘আমরা চক্ষু বুজিয়া এই অনাচার সহ্য করিব না, নিয়মতান্ত্রিক গণআন্দোলনে ঝাঁপাইয়া পড়িব। আজ জনগণের সামনে ৬-দফা গণ-মুক্তির মহাসনদরূপে স্বীকৃতি লাভ করিয়াছে। সেইজন্য ক্ষমতাসীনরা অত্যন্ত বিচলিত হইয়া ধর-পাকড়ের আশ্রয় লইয়াছেন।
শাহ মােয়াজ্জেম হােসেন
জনাব শাহ মােয়াজ্জেম হােসেন তেজোদীপ্ত কণ্ঠে ঘােষণা করেনঃ শেখ মুজিবকে জেল হইতে বাহির করিয়া না আনা পর্যন্ত আমাদের নিয়মতান্ত্রিক সংগ্রামের বিরতি নাই। তিনি বলেন, ৬-দফা একদিকে যেমন এ দেশের মানুষের সুখ-সমৃদ্ধির প্রতীক, অন্যদিকে ইহা প্রতিক্রিয়াশীল চক্রের ত্রাসস্বরূপ। সেই জন্যই তারা আজ জেল-জুলুমের আশ্রয় লইয়াছে।
নুরুল ইসলাম
জনাব নূরুল ইসলাম বলেনঃ শেখ মুজিবর রহমান ইতিপূর্বে প্রতিটি জনসভায় জনসাধারণের নিকট হইতে এই ওয়াদা লইয়াছেন যে, তাঁহাকে কারাগারে নিক্ষেপ করা হইলেও জনগণ তাহাদের অধিকার আদায়ের নিয়মতান্ত্রিক সংগ্রামে অবিচল থাকিবে কি না, দুই হাত তুলিয়া লক্ষ লক্ষ মানুষ উহার জবাবে সংগ্রামের অগ্নিশপথ গ্রহণ করে। আজ সেই নিয়মতান্ত্রিক সংগ্রামে ঝাপাইয়া পড়ার সময় আসিয়াছে। তাদের শপথের যথার্থতার প্রমাণ দিতে হইবে।
আহম্মদ আলী, এল, এল,বি
কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব আহম্মদ আলী বলেনঃ ৬-দফা ঐতিহাসিক লাহাের প্রস্তাবেরই প্রতিচ্ছবি। এই ৬-দফা আদায় এবং নেতৃবৃন্দের মুক্তি না দেওয়া পর্যন্ত জনতার নিয়মতান্ত্রিক সংগ্রাম চলিতেই থাকিবে। সভায় কুমিল্লা জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক জনাব আমির হােসেন ও ফরহাদ চৌধুরী বক্তৃতা করেন।
সভায় শেখ মুজিবর রহমানসহ সকল রাজবন্দীর মুক্তি, লেভী প্রথা প্রত্যাহার, লেভীর সংগৃহীত ধান্য ক্রয়মূল্যে বিতরণ, গ্রামে গ্রামে রেশনিং প্রবর্তন, ধান-চাউল ও নিত্যব্যবহার্য দ্রব্যাদির ঊর্ধ্বমূল্য প্রতিরােধ, ক্রুগমিশনের রিপাের্ট কার্যকরণসহ কতিপয় গুরুত্বপূর্ণ প্রস্তাব গৃহীত হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!