You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
১২ই মে ১৯৬৬

একি কথা শুনি আজি মন্থরার মুখে?
মুজিবের গ্রেফতার সম্পর্কে নূরুল আমীনের
বিবৃতির জবাবে শামসুল হুদার প্রশ্ন

গতকল্য (বুধবার) ঢাকার শহর মুসলিম লীগের সভাপতি জনাব শামসুল হুদা সংবাদ পত্রে প্রদত্ত এক বিবৃতিতে বলেন, সম্প্রতি দেশরক্ষা আইনে শেখ মুজিবর রহমান এবং আরও কয়েকজন আওয়ামী লীগ কর্মীকে গ্রেফতার করা হইয়াছে। এই প্রসঙ্গ লইয়া বিরােধী দলের কয়েকজন নেতা এবং বিশেষ করিয়া জনাব নুরুল আমিন এই গ্রেফতারের নিন্দা করিয়া এক লম্বা চওড়া বিবৃতি দিয়াছেন। তাই জনাব নূরুল আমিনকে আজ আমি কয়েকটি কঠিন ও বাস্তব সত্যের দিকে দৃষ্টি আকর্ষণ করাইতে চাই। জনাব নূরুল আমিন আজ তাঁহার রাজনৈতিক মঞ্চের নূতন দোসরের গ্রেফতারের জন্য আক্ষেপ গদ্গদ হইয়া উঠিয়াছেন। কিন্তু তিনি স্বয়ং যখন পূর্ব পাকিস্তানের উজিরে আলা ছিলেন, তখন কি কারণে এবং কেন জনাব শেখ মুজিবর রহমানকে বারংবার কারাগারে পাঠাইয়াছিলেন। জনাব নূরুল আমিন আজ বৃদ্ধ ভারাক্রান্ত; কিন্তু আমরা আশা করি, স্মরণশক্তি তাহার এতখানি বিলুপ্ত হয় নাই।
আজ তাহার নিকট আমাদের কয়েকটি জিজ্ঞাসা। ১৯৪৯ সালে ২৯শে এপ্রিল পূর্ব পাকিস্তান জননিরাপত্তা অর্ডিন্যান্স অনুযায়ী সন্দেহজনক কার্যকলাপের দায়ে প্রায় তিন বৎসরের জন্য কি শেখ মুজিবর রহমানকে তাঁহার আমলে আটক রাখা হয় নাই? এমন কি শেষ পর্যন্ত স্বাস্থ্যগত কারণে তাঁহাকে তাহাকে কি ১৯৫২ সালে মুক্তি দেওয়া হয় নাই? আরও মনে পড়ে ১৯৫৩ সালে ১৪ই মার্চ জনাব নুরুল আমীন সরকার শেখ মুজিবের বিরুদ্ধে মামলা রুজু করিয়াছিলেন, যখন শেখ সাহেব সরকারী পুলিশ ও রিপাের্টারদের ঢাকা উকিল লাইব্রেরী হলের সভা হইতে বহিষ্কার করিয়াছিলেন।
ইহাই ছিল সেদিন জনাব নুরুল আমীন সরকারের গণতন্ত্রমনা নীতির সামান্যতম নজির। আফসােস এই সবের পরও আজ জনাব নূরুল আমীনের দরাজদিল ফাটিয়া পড়িতেছে, যখন শেখ মুজিবর রহমানকে বর্তমান সরকার দেশরক্ষা আইনে আটক করিয়াছে। কেন তিনি আজ ভুলিয়া যান যে, ক্ষমতাসীন সরকারের প্রধানতম দায়িত্ব হইল দেশের শান্তি, শৃঙ্খলা ও সংহতি যে কোন মূল্যে রক্ষা করা। ইহার জন্য যত কঠোরতম ব্যবস্থা হউক না কেন, তাহা যেকোন দায়িত্বশীল সরকারকে গ্রহণ করিতে হইবে।
দেশের জাগ্রত জনসাধারণের মনে আজ শুধু একটি জিজ্ঞাসা, সেদিন যে শেখ মুজিবর রহমান তাঁহার আমলে একজন এতই সন্দেহজনক ব্যক্তি ছিলেন, আজ রাতারাতি তিনি তাহার দোসের হইবেন কি প্রকারে এবং কি বা কারণে?
রাজনৈতিক আসরে জনাব নুরুল আমীনের এই নূতনরূপ দেখিয়া আজ শুধু আমাদের ইহাই বলিতে হয়, ”একি কথা শুনি আজ মন্থরার মুখে।”

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!