You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১০ই মে ১৯৬৬

শেখ মুজিবসহ ৭ জন আওয়ামী লীগ নেতা গ্রেফতার
ঢাকায় বিক্ষোভ মিছিল
(ষ্টাফ রিপাের্টার)

গত রবিবার দিবাগত রাত ২টায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি জনাব শেখ মুজিবর রহমান, সাধারণ সম্পাদক তাজুদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ নূরুল ইসলাম চৌধুরী, সহসভাপতি জনাব মুজিবর রহমান (রাজশাহী), শ্রমিক সম্পাদক জনাব জহুর আহমদ চৌধুরী, আওয়ামী লীগ নেতা খােন্দকার মুস্তাক আহমদ এবং চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব এম এ আজিজসহ মােট সাতজনকে পুলিশ দেশরক্ষা বিধি অনুযায়ী গ্রেফতার করিয়াছেন।
প্রতিবাদ মিছিল ও পথসভা
জনাব শেখ মুজিবর রহমানসহ সাতজন আওয়ামী লীগ নেতাকে গ্রেফতারের প্রতিবাদে গতকল্য সােমবার বিকালে বায়তুল মােকাররম হইতে আওয়ামী লীগের উদ্যোগে একটি শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল বাহির হয়। এই প্রতিবাদ মিছিলে বিভিন্ন শ্রেণীর নাগরিকগণ অংশগ্রহণ করেন। “শেখ মুজিবের মুক্তি চাই”, “সকল রাজবন্দীর মুক্তি চাই”, “খাদ্যদ্রব্যের মূল্য হ্রাস করতে হবে”, “পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসন দিতে হবে”, “৬-দফা মানতে হবে” প্রভৃতি শ্লোগান ও প্লাকার্ড সহকারে বিক্ষোভ মিছিলটি জিন্না এ্যাভিনিউ, নবাবপুর রােড, সদরঘাট, ইসলামপুর, চকবাজার, নাজিমুদ্দীন রােডসহ বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করিয়া শহীদ সােহরওয়ার্দীর মাজার প্রাঙ্গণে জমায়েত হয় এবং তথায় মিছিলটি সমাপ্ত হইয়া যায়।
রাজধানীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করিবার সময় মিছিলে অংশগ্রহণকারী বিভিন্ন ব্যক্তি পথসভায় বক্তৃতাদানকালে শেখ মুজিবরসহ সকল রাজবন্দীর মুক্তি দাবী করেন।
বক্তাগণ আজাদের উপর সরকার কর্তৃক জামানত তলবের তীব্র নিন্দা জ্ঞাপন করিয়া বিভিন্ন সংবাদপত্রের উপর আরােপিত বিধিনিষেধ প্রত্যাহারের দাবী করেন এবং বর্তমান খাদ্য পরিস্থিতির জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেন। পথ-সভায় বিভিন্ন বক্তা ৬ দফা দাবী আদায়ের জন্য সংঘবদ্ধ সংগ্রামের উদ্দেশ্যে দেশবাসীর নিকট আহ্বান জানান।
ইহাছাড়া গতকল্য আদমজী পাটকলের শ্রমিকগণ ও তেজগাঁ শিল্প এলাকার শ্রমিকগণ আওয়ামী লীগ নেতাদের গ্রেফতারের প্রতিবাদে মিছিল ও সভা করে বলিয়া প্রকাশ।
প্রদেশব্যাপী শােভাযাত্রা ও সভা
গতকল্য আওয়ামী লীগের নেতা ও কর্মীদের একসভায় শেখ মুজিবর রহমানসহ ৭জন আওয়ামী লীগ নেতাকে গ্রেফতারের প্রতিবাদে আগামী শুক্রবার সারা দেশব্যাপী আওয়ামী লীগের উদ্যোগে সভা ও শােভাযাত্রা করার সিদ্ধান্ত গ্রহণ করা হইয়াছে বলিয়া গতকল্য আওয়ামী লীগ সূত্রে প্রকাশ।
অদ্য পথ-সভা ও বিক্ষোভ মিছিল
অদ্য মঙ্গলবার আওয়ামী লীগের উদ্যোগে আওয়ামী লীগ নেতাদের গ্রেফতারের প্রতিবাদে পুনরায় বায়তুল মােকাররম হইতে একটি বিক্ষোভ মিছিল বাহির হইবে বলিয়া জানা যায়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!