You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
৯ই মে ১৯৬৬

সিলেটের জনসভায় মুজিব
(সংবাদদাতা প্রেরিত)

সিলেট, ৮ই মে।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের প্রধান শেখ মুজিবর রহমান স্থানীয় কোর্ট ময়দানের এক জনসভায় বক্তৃতা প্রসঙ্গে বলেন যে, জেল-জুলুম দ্বারা দাবীর সংগ্রাম রােধ করা যায় না বরং আন্তরিকতার সহিত দাবী-দাওয়া বিবেচনা করিয়া মানিয়া লওয়ার মাধ্যমেই জনসাধারণের আস্থা অর্জন করা যায়। | স্বীয় মামলার ব্যাপারে শেখ মুজিব সিলেট আগমন করেন। সভায় সভাপতিত্ব করেন সিলেট জেলার আওয়ামী লীগ সভাপতি জনাব আবদুল হাই।
শেখ মুজিব ছয়দফা দাবী বাস্তবায়নের জন্য নিয়মতান্ত্রিক সংগ্রাম চালাইয়া যাওয়ার আহ্বান জানান। তিনি বলেন যে, ৬-দফা বাস্তবায়নের মধ্যেই পাকিস্তানের সংহতি নিহিত। ৬-দফার বিরােধিতা করিয়া দেশের সংহতি জোরদার করা যাইবে না বলিয়া তিনি উল্লেখ করেন। তিনি এই প্রসঙ্গে ঘােষণা করেন যে, ৬-দফা আদায়ের সাথে সাথে আওয়ামী লীগ উহার নিজস্ব কর্মসূচী অনুযায়ী দেশে সমাজতান্ত্রিক সমাজব্যবস্থা কায়েমের মাধ্যমে শােষণমুক্ত সমাজ গড়ার সংগ্রাম করিয়া যাইবে।

লেভীর সমালােচনা
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজউদ্দিন আহমদ জনসভায় বক্তৃতাকালে লেভীর কঠোর সমালােচনা করি কয়া অবিলম্বে লেভীর ক্রয়মূল্যে খাদ্যদ্রব্য বাজারে ছাড়ার দাবী জানান। তিনি বলেন যে, উদ্বৃত্ত ও ঘাটতি এলাকার হিসাব না করিয়াই লেভী সংগ্রহের ফলে অসময়ে খাদ্য সংকট দেখা দিয়াছে। জনাব মিজানুর রহমান দেশের উভয় অংশের অর্থনৈতিক বৈষম্য ব্যাখ্যা করেন।
প্রস্তাব
জনসভায় গৃহীত প্রস্তাবে ৬-দফার প্রতি সমর্থন জানানাে হয়। নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করিয়া প্রদেশে অবিলম্বে রেশনিং ব্যবস্থা প্রবর্তনের জন্য সভায় দাবী জানানাে হয়। সভার অপরাপর প্রস্তাবে নওয়াবজাদা নসরুল্লাহ খান, মালিক গােলাম জিলানী ও খাজা রফিকসহ আটক সকল রাজবন্দীর মুক্তি, লেভী প্রথা ও টেপাতা অর্ডিন্যান্স প্রত্যাহার এবং সেটেলমেন্টের ভুল-ত্রুটি সংশােধনের দাবী জানানাে হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!