You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১০ই মে ১৯৬৬

নেতৃবৃন্দের মুক্তি দাবীতে ঢাকায় ও শ্রমিক এলাকায় বিক্ষোভ
(স্টাফ রিপাের্টার)

আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবর রহমান, খােন্দকার মুশতাক আহমদ, জনাব তাজুদ্দীন আহমদ প্রমুখের গ্রেফতারের সংবাদ গতকাল সকালে শহরে দ্রুত ছড়াইয়া পড়ে এবং শহরবাসীর মনে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। কালােব্যাজ পরিধান, বিক্ষোভ, মিছিল, পথসভা এবং বিবৃতির মাধ্যমে, সকল শ্রেণীর নাগরিক ও শ্রমিক তাহাদের ক্ষুব্ধ মনােভাব ব্যক্ত করে।

আদমজী মিলে শ্রমিক বিক্ষোভ
নেতৃবৃন্দের গ্রেফতারের সংবাদ পাইয়া আদমজী জুট মিলের শ্রমিকরা গতকাল কালােব্যাজ ধারণ করে এবং সকাল ১১টা, বিকাল ৪টা, রাত ৯টা এবং রাত ২টায় কাজে যাওয়ার এবং কাজ শেষে ফিরিয়া আসার পথে মিছিল করিয়া তুমুল বিক্ষোভ প্রদর্শন করে এবং শেখ মুজিবসহ বন্দী সকল নেতার মুক্তির দাবী জানাইয়া শ্লোগান দেয়। তাহারা রেশনে মাথাপিছু ৫ সের সিদ্ধ চাউল দেওয়ার দাবী জানাইয়া শ্লোগান তােলে। রাত্রে প্রাপ্ত সংবাদে জানা যায়, মিলের শ্রমিকরা নেতৃবৃন্দের মুক্তির দাবীতে মিল এলাকায় এক দীর্ঘ শােভাযাত্রা বাহির করিয়া বিক্ষোভ করিয়া ফিরিতে থাকে। নেতৃবৃন্দের মুক্তি না হওয়া পর্যন্ত তাহারা এইভাবে বিক্ষোভ চালাইয়া যাওয়ার এমনকি প্রয়ােজন হইলে অন্যবিধ কর্মসূচী গ্রহণেরও সংকল্প ঘােষণা করেন।
তেজগাঁও ও ঢাকায় বিক্ষোভ
গতকাল বিকালে শেখ মুজিবর ও অন্যান্য আওয়ামী লীগ নেতার মুক্তির দাবীতে তেজগাঁও শিল্প এলাকার শ্রমিকরাও বিক্ষোভ প্রদর্শন ও মিছিল বাহির করে। তাহারা ধৃত নেতাদের আশু মুক্তির দাবী জানায়। বিকাল সাড়ে ৫টায় আওয়ামী লীগের উদ্যোগে শেখ মুজিব ও অন্যান্য নেতার গ্রেফতারের প্রতিবাদে শহরে বিক্ষোভ প্রদর্শন করা হয়। বিক্ষোভকারী জনতা নেতৃবৃন্দের মুক্তি দাবী সম্বলিত প্লাকার্ডসহ মিছিল করিয়া বায়তুল মােকাররম হইতে সদরঘাট ও চকবাজার হইয়া শহীদ সােহরাওয়ার্দীর মাজারে গিয়া ছত্রভঙ্গ হয়। পথিমধ্যে নবাবপুর, বাহাদুর শাহ পার্ক, সদরঘাট ও চকবাজারে পথসভা করিয়া বক্তৃতা করা হয়। বিক্ষোভকারীরা ২৪ ঘণ্টার মধ্যে বন্দী নেতাদের মুক্তি চাই, ৬-দফা কায়েম কর, ন্যায্যমূল্যে খাদ্য চাই প্রভৃতি ধ্বনি দেয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!