You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
৩০শে এপ্রিল ১৯৬৬

৬-দফার প্রতি গণ-সমর্থন আমাকে সাহস দিয়াছে
কুমিল্লার বিরাট জনসভায় শেখ মুজিবের বক্তৃতা
(ষ্টাফ রিপাের্টার)

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবর রহমান গতকাল (শুক্রবার) কুমিল্লা টাউন হল ময়দানে একবিরাট জনসমাবেশে ঘােষণা করেন যে, ৬-দফাই আমাদের একমাত্র মুক্তির পথ।
কুমিল্লার বিরাট জনসমাবেশে আওয়ামী লীগ প্রধান আরও ঘােষণা করেন যে, ৬-দফা দুর্বল নয় পাকিস্তানের ভিত্তি আরও শক্তিশালী ও মজবুত করিবে। জনসভায় শেখ মুজিবর রহমান বলেন, ৬-দফার ব্যাপারে আপনারা যে সমর্থন জ্ঞাপন করিয়াছেন, তাহা আমাকে আরও সাহস দান করিয়াছে। আপনাদের সমর্থন ও সহযােগিতা পাইলে নির্যাতন ও জেল-জুলুম কোন কিছুতেই আমি ভয় করি না। শহর ছাড়াও কুমিল্লা জেলার দূরাঞ্চল। নােয়াখালী ও চট্টগ্রাম জেলা হইতে বহুলােক উক্ত সভায় যােগদান করেন। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় আওয়ামী লীগ নেতা আবদুর রহমান খান।
শেখ মুজিবর রহমানের বক্তৃতার সময় বিশেষ করিয়া ৬-দফার দফাওয়ারী ব্যাখ্যাদানকালে জনগণের মধ্য হইতে ঘন ঘন করতালি ও উহার সমর্থনে ধ্বনি উত্থিত হয়। আওয়ামী লীগ প্রধান সদলবলে মােটরযােগে ঢাকা হইতে কুমিল্লা পৌছিলে তাহাকে বিপুল সম্বর্ধনা জ্ঞাপন করা হয়। কুমিল্লার ইতিহাসে এই ধরনের সম্বর্ধনার দৃষ্টান্ত বিরল। | শেখ মুজিবর রহমানের পৌছার বহু পূর্বেই প্রায় ১০ হাজার লােক ৬দফার দাবী সম্বলিত পােষ্টার ও ফেস্টুন ইত্যাদিসহ ঢাকা-চট্টগ্রাম রােডে দাঁড়াইয়া অপেক্ষা করিতেছিল। বেলা ১০ টায় শেখ মুজিবর রহমান পৌছার সঙ্গে সঙ্গে উপস্থিত জনতার তুমুল জিন্দাবাদ ধ্বনিতে কুমিল্লা শহর কাপিয়া উঠে। প্রায় এক মাইল দীর্ঘ শােভাযাত্রা সহকারে শেখ মুজিবর রহমানকে। টাউন হলে কর্মী সমাবেশে লইয়া যাওয়া হয়। ঢাকা হইতে কুমিল্লা যাওয়ার পথে বিভিন্ন স্থানে শেখ মুজিবর রহমানকে বিপুল সম্বর্ধনা জ্ঞাপন করা হয়। ৬-দফার দাবী সম্বলিত পােষ্টার-ফেস্টুনসহ জনসাধারণ পথিপার্শ্বে দাঁড়াইয়া থাকে। পথিপার্শ্বে কয়েক স্থানে শেখ মুজিবর রহমানকে জনতার অনুরােধে বক্তৃতা করিতে হয় এবং তজ্জন্য কুমিল্লা পৌছিতে তাহার বিলম্ব হয়।
সভায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ সম্পাদক জনাব তাজউদ্দিন আহমেদ ঘােষণা করেন যে, ৬-দফা আদায়ের জন্য নিয়মতান্ত্রিক সংগ্রাম চলিতে থাকিবে।
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের বিশিষ্ট নেতা জনাব রফিকুল হােসেন ৬দফার সমর্থনে বলেন, ৬-দফা লাহাের প্রস্তাব ও বিগত ১৮ বৎসরের বাস্তব অভিজ্ঞতার উপর প্রতিষ্ঠিত। উহা জনসাধারণের গণতান্ত্রিক অধিকার ও ব্যক্তিস্বাধীনতা পুনরুদ্ধারের হাতিয়ার। এতদ্ব্যতীত পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের প্রচার সম্পাদক জনাব আবদুল মােমিন, এডভােকেট জনাব আবদুর রব, চট্টগ্রাম আওয়ামী লীগ জেলা সম্পাদক জনাব এম, এ, আজিজ প্রমুখ সভায় বক্তৃতা করেন।
পূর্বাহ্নে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান কুমিল্লা টাউন হলে জেলার বিভিন্ন স্থান হইতে আগত ৩ সহস্রাধিক কর্মীর এক সমাবেশে বক্তৃতা করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!