You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৬শে এপ্রিল ১৯৬৬

শেখ মুজিবের জামিনে মুক্তি লাভ

ঢাকা, ২৫শে এপ্রিল (পি,পি,এ)।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমান অদ্য তাহার দলের ছয়-দফা দাবী বাস্তবায়নের জন্য বিরামহীন সংগ্রাম চালাইবার আহ্বান জানান।
ময়মনসিংহ জেলা ও দায়রা জজ কর্তৃক তাঁহার জামিন মঞ্জুর হওয়ার পর তিনি পুলিশের হেফাজত হইতে মুক্তিলাভ করিয়া মােটরযােগে সরাসরি ঢাকা আগমন করেন। তাঁহার সম্মানার্থ সমবেত ব্যক্তিদের উদ্দেশে ভাষণদানকালে শেখ মুজিবর রহমান উপরােক্ত আহ্বান জানান।
তিনি সমবেত জনসভার উদ্দেশে বলেন, “কোনরূপ নির্যাতন ও নিপীড়নই আমাদের দাবীকে নস্যাৎ করিতে পারিবে না। আমাদের সংগ্রাম চলিবে।” ছয়-দফা কর্মসূচী বাস্তবায়নে সমগ্র দেশব্যাপী শান্তিপূর্ণ আন্দোলন করার জন্য তিনি দেশবাসীর প্রতি আহ্বান জানান।
শেখ মুজিবর রহমান ছয়-দফা কর্মসূচীকে দেশের সমৃদ্ধি ও উন্নতির ক্ষেত্রে “মুক্তি সনদ” বলিয়া উল্লেখ করেন।
উল্লেখযােগ্য যে, অদ্য সকালে ময়মনসিংহের জেলা ও দায়রা জজ শেখ মুজিবর রহমানের জামিন মঞ্জুর করেন। জেলগেটে আওয়ামী লীগ নেতাকে সম্বর্ধনা জ্ঞাপনের জন্য সহস্র সহস্র জনতা প্রতীক্ষা করিতে থাকেন। তিনি মুক্তি পাওয়ার পর তাঁহাকে মাল্যভূষিত করা হয় এবং বিপুলভাবে সম্বর্ধনা জ্ঞাপন করা হয়।
প্রকাশ, পূর্ব পাকিস্তান জননিরাপত্তা অর্ডিন্যান্সের ৪৭ (৩), ফৌজদারী দণ্ডবিধি আইনের ১৫৩ (এ) এবং পাকিস্তান রক্ষা আইনের ৪৭ (৫) ধারাবলে সিলেটে শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। সিলেট হইতে তাঁহাকে ময়মনসিংহ জেলে স্থানান্তর করা হইয়াছিল।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!