You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৫শে এপ্রিল ১৯৬৬

আওয়ামী লীগের উদ্যোগে পল্টনে জনসভা :
৬-দফার দাবী এ দেশবাসীর মুক্তির সনদ

ঢাকা, ২৪শে এপ্রিল (পিপি,এ/এ,পি,পি)।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের উদ্যোগে স্থানীয় পল্টন ময়দানে অনুষ্ঠিত এক জনসভায় গৃহীত প্রস্তাবে ছয়। দফা দাবীর প্রতি সমর্থনের পুনরুল্লেখ করা হয় এবং উহাকে জনসাধারণের ‘মুক্তি সনদ” বলিয়া অভিহিত করা হয়। সভায় গৃহীত অপর এক প্রস্তাবে আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবর রহমানের উপর হইতে সকল মামলা প্রত্যাহারের দাবী জানানাে হয়। সভায় গৃহীত অন্যান্য প্রস্তাবে দেশ হইতে জরুরী অবস্থা প্রত্যাহার, রাজস্বাক্ষীদের মুক্তি, বিড়িপাতার উপর হইত অর্ডিন্যান্স প্রত্যাহার, পাটের মূল্য বাঁধিয়া দেওয়া এবং নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রােধ ও প্রদেশের কলেরা, বসন্ত মহামারীর উপযুক্ত প্রতিষেধকমূলক ব্যবস্থা অবলম্বনের দাবী জানানাে হয়।
গতকল্য পল্টনে আয়ােজিত আওয়ামী লীগের সভায় বক্তৃতা করেন জনাব মিজানুর রহমান চৌধুরী, জনাব জহীরউদ্দিন আহমেদ, প্রাদেশিক আওয়ামী লীগ প্রধান জনাব তাজউদ্দিন আহমেদ।
জনাব মিজানুর রহমান তাঁহার বক্তৃতায় পূর্ব পাকিস্তানের অর্থনীতির ক্ষেত্রে বৈষম্যের কথা পুনরুল্লেখ করেন। তিনি বলেন যে, ছয় দফা দাবী এই অর্থনৈতিক বৈষম্য সমস্যার সমাধান করিতে পারে। জনাব মিজানুর রহমান চৌধুরী বলেন যে, ছয়দফা দাবী গত ৮ বৎসরের অভিজ্ঞতার ফল এবং ইহা দেশের সংহতিকে অধিকতর শক্তিশালী করিবে। ছয় দফা দাবী বিশ্লেষণ করিয়া জনাব মিজানুর রহমান চৌধুরী জনসাধারণের প্রতি এই দাবী আদায়ের জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জনাব তাজউদ্দিন আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী জনাব জুলফিকার আলী ভুট্টো ও শেখ মুজিবের মােকাবেলা সভা’র বিষয় আলােকপাত করেন। তিনি বলেন যে, ছয় দফা দাবী নতুন কিছুই নয় ইহা জাতীয় সংহতিকে দৃঢ়তর করিবে। জনাব তাজউদ্দিন আহমেদ তাহার বক্তৃতায় গণতান্ত্রিক অধিকার আদায়ের জন্য সংগ্রাম চালাইয়া যাওয়ার আহ্বান জানান।
পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব জহীরউদ্দিন তাহার বক্তৃতায় ছয়দফা দাবীর উপর গণভােট অনুষ্ঠানের আহ্বান জানান তিনি বলেন, এই গণভােটে জনসাধারণ যে রায় প্রদান করিবেন, আওয়ামী লীগ উহাই মানিয়া লইবেন। জনাব জহীরদ্দিন ছয়দফা দাবী একের পর এক বর্ণনা করেন এবং উহার মধ্যে কোন দফা ধ্বংসাত্মক উহা প্রদর্শন করার জন্য সমালােচকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন যে, দেশের বৃহত্তম স্বার্থের খাতিরে ছয়দফা দাবী মানিয়া নেওয়া উচিত। সভায় প্রাক্তন প্রাদেশিক স্বাস্থ্যমন্ত্রী জনাব হাবিবুল্লাহ বাহারের মৃত্যুতে শােক প্রকাশ করা হয়।
সভায় মরহুম হােসেন শহীদ সােহরাওয়ার্দী উপস্থিত ছিলেন।
সভাশেষে এক শােভাযাত্রা ছয়দফা দাবীর সমর্থনে এবং শেখ মুজিবরের মুক্তির দাবী জানাইয়া শহরের প্রধান প্রধান রাজপথ পরিভ্রমণ করে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!