You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৯শে এপ্রিল ১৯৬৬

যশােরে শেখ মুজিবকে গ্রেফতার ও জামিনে মুক্তিদান
(ষ্টাফ রিপাের্টার)

ঢাকা, প্রাপ্ত এক সংবাদে জানা গিয়াছে যে, পুলিশ পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি জনাব শেখ মুজিবর রহমানকে গতকল্য সােমবার ভােররাত্রে যশােরে পাকিস্তান রক্ষাবিধি আইনের ৪৭ ধারার ৫নং উপধারা বলে গ্রেফতার করে।
যশাের এস ডি ও কোর্টে জামিনের আবেদন জানান হইলে তাহাকে অন্তর্বর্তীকালীন জামিনে মুক্তি দেওয়া হয়। গতকল্য অপরাহ্ন সাড়ে তিন ঘটিকার সময় জনাব মুজিবর রহমান বিমানযােগে ঢাকা প্রত্যাবর্তন করেন।
প্রকাশ, সম্প্রতি ঢাকার পল্টন ময়দানে আওয়ামী লীগের উদ্যোগে আয়ােজিত এক জনসভায় জনাব মুজিবর রহমান প্রদত্ত বক্তৃতাকে কেন্দ্র করিয়া ঢাকা হইতে এই গ্রেফতারী পরােয়ানা জারী করা হয়। প্রথমে গ্রেফতারী পরােয়ানাটি খুলনা জেলা কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়। কিন্তু উক্ত জেলা কর্তৃপক্ষ খুলনায় অবস্থানরত আওয়ামী লীগ নেতাকে গ্রেফতার করিবার পূর্বেই জনাব রহমান খুলনায় বিরাট জনসভায় বক্তৃতা প্রদানের পর মােটরযােগে যশাের গমন করেন।
অতঃপর গ্রেফতারী পরােয়ানাটি যশােরের জেলা কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয় এবং এই নির্দেশ মােতাবেক জেলা পুলিশ প্রাক্তন উজীর জনাব মশিহুর রহমানের বাস ভবন হইতে ভােররাত্রি তিন ঘটিকায় জনাব মুজিবর রহমানকে গ্রেফতার করে। এই সময় তিনি মােটরযােগে ঢাকায় প্রত্যাবর্তনের জন্য প্রস্তুত হইতেছিলেন। আগামী ২১শে এপ্রিল জনাব রহমানকে ঢাকায় কোর্টে হাজির হওয়ার জন্য নির্দেশ দেওয়া হইয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!