You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২২শে এপ্রিল ১৯৬৬

শেখ মুজিবকে গ্রেফতার করিয়া সিলেট প্রেরণ

(ষ্টাফ রিপাের্টার) প্রাদেশিক আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমানকে গতকল্য বৃহস্পতিবার রাত পৌনে নয়টায় তাহার বাসগৃহ হইতে গ্রেফতার করিয়া সিলেট প্রেরণ করা হইয়াছে বলিয়া আওয়ামী লীগ অফিস সূত্রে জানা গিয়াছে।
সম্প্রতি সিলেটের এক জনসভায় শেখ মুজিবর রহমান ‘আপত্তিকর’ বক্তৃতাদান করেন বলিয়া তাঁহাকে পাকিস্তান রক্ষা আইনের ৪৭ (১) ধারা এবং পূর্ব পাকিস্তান জননিরাপত্তা অর্ডিন্যান্সের ১৫৩ (ক) ও ৭(৩) ধারাবলে গ্রেফতার করিয়া ঢাকা সদর দক্ষিণ এস ডি ও’র নিকট হাজির করা হয়। অতঃপর এস ডি ও তাঁহাকে সিলেট প্রেরণের নির্দেশ দেন। গতরাত্রে তাঁহাকে সিলেট প্রেরণ করা হইয়াছে।
পূর্বাহ্নে যশােরে গ্রেফতার সম্পর্কিত মামলায় শেখ মুজিবকে সদর দক্ষিণ এস ডি ও’র কোর্টে হাজীর করা হইলে জমীনের আবেদন নাকচ করা হয়। অতঃপর সেসন জজ জামীন মঞ্জুর করেন। আজ শুক্রবার সিলেটে শেখ মুজিবের জামিনের আবেদন করা হইবে বলিয়া আওয়ামী লীগ সূত্রে জানা গিয়াছে। এইরূপ জানা গিয়াছে যে, প্রাদেশিক আওয়ামী লীগ প্রধানকে সিলেট প্রেরণের জন্য গতকাল সিলেট মেল নির্ধারিত সময়ের প্রায় ১ ঘন্টা পরে ঢাকা ত্যাগ করে।
বিগত ১৮ই এপ্রিল সিলেটের মহকুমা হাকিম পাকিস্তান ফৌজদারী দণ্ডবিধি ১৫৩/এ, পূর্ব পাকিস্তান জননিরাপত্তা অর্ডিন্যান্সের ৭(৩) এবং পাকিস্তান দেশরক্ষা আইনের ৪৭(১) এই তিনটি ধারা মােতাবেক শেখ মুজিবরের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। আগামী ৬ই মে এই মামলার শুনানীর দিন ধার্য করা হইয়াছে বলিয়া জানা গিয়াছে।
প্রাদেশিক আওয়ামী লীগের প্রচার সম্পাদক জনাব আবদুল মােমেন এডভােকেট জামিনের ব্যবস্থা করিবার জন্য গতকাল সিলেট মেলযােগে সিলেট রওয়ানা হইয়া গিয়াছেন। অন্য মামলার জামিন। ঢাকার সেসন জজ জনাব এস, জে, এইচ, সিকান্দার গতকাল বৃহস্পতিবার শেখ মুজিবর রহমানকে রমনা থানার মামলায় জামীন মঞ্জুর করিয়াছেন।
উল্লেখযােগ্য যে, বিগত ১৭ই এপ্রিল রমনা থানা শেখ মুজিবরের বিরুদ্ধে পাকিস্তান দেশরক্ষা আইন মােতাবেক একটি মামলা সংক্রান্ত ব্যাপারে বিগত ১৮ই এপ্রিল যশােরে শেখ মুজিবর রহমানকে গ্রেফতার করা হয়। যশােরের এস ডি ও জনাব রহমানকে অন্তর্বর্তীকালীন জামিনে মুক্তিদান করেন।
গতকাল বৃহস্পতিবার রমনা থানার মামলার ব্যাপারে জনাব রহমান এস, ডি, ও কোর্টে আত্মসমর্পণ করিয়া জামিনের আবেদন করেন। এস, ডি, ও জামিনের আবেদন নামঞ্জুর করিলে সেসন জজ কোর্টে জামীনের আবেদন করা হয় এবং ঢাকায় সেসন জজ জামীন মঞ্জুর করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!