You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
১৪ই এপ্রিল ১৯৬৬

৬ দফার প্রশ্নে ১৭ই এপ্রিল বিতর্ক যুদ্ধে
অবতীর্ণ হওয়ার জন্য মুজিবের প্রতি ভুট্টোর আহ্বান

ঢাকা, ১৩ই এপ্রিল।-পররাষ্ট্র উজির জনাব জুলফিকার আলী ভুট্টো আগামী ১৭ই এপ্রিল “অস্পষ্ট ছয়দফা” সম্পর্কে বিতর্কে অবতীর্ণ হওয়ার জন্য শেখ মুজিবের আমন্ত্রণ গ্রহণ করিয়াছেন।
১৭ই এপ্রিল ভুট্টোর করাচী রওয়ানা হওয়ার কথা ছিল। কিন্তু তিনি উক্ত তারিখে শেখ মুজিবের সহিত বিতর্কের জন্যই করাচী যাত্রা স্থগিত রাখিয়াছেন।
এক সাক্ষাৎকার প্রসঙ্গে পররাষ্ট্র উজির বলেন যে, সেন্টো সম্মেলনে যােগদানের জন্য আগামী ১৯শে এপ্রিল আঙ্কারা যাত্রা করিবেন বলিয়া ২৪শে এপ্রিল তাহার পক্ষে পল্টনের জনসভায় যােগদান করা সম্ভব নহে।
জনাব ভূট্টো বলেন যে, জনাব মুজিবুর রহমান আলােচ্য তারিখের পূর্বেই বিতর্কে অবতীর্ণ হইতে প্রস্তুত রহিয়াছেন বিধায় তিনি ২৪শে এপ্রিলের পূর্বে পাকিস্তানের ভাগ্যের ভবিষ্যৎ সম্পর্কে তাহার সহিত বিতর্কে প্রস্তুত রহিয়াছি।
নিম্নে ভুট্টোর বিবৃতির পূর্ণ বিবরণ প্রদান করা হইলঃ-
সময়ের স্বল্পতার জন্যই ২৪শে এপ্রিলের পূর্বেই তাহার অস্পষ্ট ছয় দফা সম্পর্কে তাঁহার সহিত বিতর্কে অবতীর্ণ হওয়ার জন্য শেখ মুজিবের আমন্ত্রণ গ্রহণ করিতে চাহি। চলতি মাসের ২৪ তারিখ পল্টন ময়দানে তাঁহার সহিত বিতর্কের জন্য আমার প্রতি আহ্বান জানাইয়া তিনি একটি বিবৃতি দান করিয়াছেন বলিয়া মনে হয়। পাকিস্তানের জাতীয় সংহতি সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রশ্নে বিতর্ক অনুষ্ঠানকে আমি অভিনন্দন না জানাইয়া পারি না। একমাত্র বিতর্কের মাধ্যমেই মৌলিক প্রশ্নসমূহের মীমাংসা করা যাইতে পারে এবং পাকিস্তানের জাতীয় অখণ্ডতাকে জোরদার করা যায়।
চলতি মাসের ১৯ তারিখ সেন্টো সম্মেলনে যােগদানের জন্য আমাকে আঙ্কারা যাইতে হইবে বিধায় ২৪শে এপ্রিল সভায় যােগদান করা আমার পক্ষে সম্ভব হইবে না। কিন্তু শেখ মুজিব আলােচ্য তারিখের পূর্বেই বিতর্কে অবতীর্ণ হইতে প্রস্তুত রহিয়াছেন বলিয়া ২৪শে এপ্রিলের পূর্বেই পাকিস্তানের ভাগ্যের ভবিষ্যৎ সম্পর্কে আমি তাঁহার সহিত বিতর্ক করিতে চাহি। আগামী ১৭ই এপ্রিল আমার করাচী রওয়ানা হওয়ার কথা। কাজেই ২৪ তারিখের পরিবর্তে ১৭ তারিখ শেখ মুজিবের সহিত বিতর্কে অবতীর্ণ হওয়ার জন্য আমি একদিন আমার সফর স্থগিত রাখিতে পারি। প্রশ্নটি গুরুত্বপূর্ণ বিধায় তিনি ২৪ তারিখের পূর্বেই আমার সহিত মিলিত হওয়ার প্রশ্নটিকে অভিনন্দিত করিবেন বলিয়া আমি মনে করি।
যদি তিনি আমার প্রস্তাবে সম্মত হন, তবে তিনি ১৭ তারিখে সভার স্থল এবং তৎসংশ্লিষ্ট অন্যান্য বিষয় সম্পর্কে আমার সহিত আলােচনা করিতে পারেন। -এ, পি, পি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!