You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২২শে এপ্রিল ১৯৬৬

শেখ মুজিবর পুনরায় গ্রেফতারঃ পুলিস প্রহরায় সিলেটে প্রেরিত
(ষ্টাফ রিপাের্টার)

সিলেট এস-ডি-ও আদালতের এক পরােয়ানা বলে ঢাকার জনৈক অতিরিক্ত পুলিস সুপারের নেতৃত্বাধীন একটি পুলিস পার্টি গতকাল (বৃহস্পতিবার) রাত্রি ৯টায় জনাব মুজিবর রহমানকে তাঁহার ধানমণ্ডিস্থ বাসভবন হইতে গ্রেফতার করিয়া ঢাকার মহকুমা হাকিমের (দক্ষিণ) বাসভবনে হাজির করিলে তিনি তাঁহাকে পুলিস প্রহরাধীনে সিলেট প্রেরণ করেন। প্রয়ােজনীয় আনুষ্ঠানিকতা শেষ করিতে কিছুটা সময়ের প্রয়ােজন হওয়ায় সিলেট মেল ট্রেনখানি ঢাকা ত্যাগে এক ঘণ্টা বিলম্ব হয় এবং নির্ধারিত সময় রাত্রি সাড়ে ৯টার স্থলে রাত্রি সাড়ে ১০টায় ট্রেনখানি সিলেটের উদ্দেশ্যে রওয়ানা হয়।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, ঢাকার রমনা থানার মামলার আসামী হিসাবে যশােরের মহকুমা হাকিমের নির্দেশক্রমে জনাব শেখ মুজিবর রহমান এইদিন। ঢাকার মহকুমা হাকিমের (দক্ষিণ) আদালতে আত্মসমর্পণ করিলে আদালত তাঁহার জামিনের আবেদন নাকচ করেন। পরে ঢাকার সেশন জজের নিকট জামিনের আবেদন করা হইলে তিনি উক্ত আবেদন মঞ্জুর করেন।
পরে রাত্রি ৯টায় জনৈক অতিরিক্ত পুলিস সুপারের নেতৃত্বে একদল পুলিস সিলেটের মহকুমা হাকিমের এক পরােয়ানাক্রমে শেখ সাহেবকে গ্রেফতারের জন্য তাঁহার বাসভবনে আসেন। খবর পাইয়া আওয়ামী লীগ কর্মকর্তা ও কর্মীবৃন্দ ছাড়াও শেখ সাহেবের বন্ধু-বান্ধব ও শুভানুধ্যায়ীরা তাঁহার বাসভবনে গিয়া শেখ সাহেবের সহিত সাক্ষাৎ করেন। পুলিস শেখ সাহেবকে গ্রেফতার করিয়া ঢাকার মহকুমা হাকিমের (দক্ষিণ) নিকট হাজির করিলে তিনি তাঁহাকে সিলেটে প্রেরণের নির্দেশ দেন।
গ্রেফতারী পরােয়ানা হইতে জানা যায় যে, গত ১৮ই এপ্রিল তারিখে সিলেটের মহকুমা হাকিমের আদালতে শেখ সাহেবের বিরুদ্ধে পাকিস্তান দণ্ডবিধির ১৫৩-ক, পূর্ব পাকিস্তান নিরাপত্তা অর্ডিন্যান্সের ৭ (৩) ও পাকিস্তান রক্ষা বিধির ৪৭ (১) ধারাবলে একটি মামলা দায়ের করা হয় এবং এই মামলায় তাঁহার বিরুদ্ধে আদালত গ্রেফতারী পরােয়ানা জারি করেন।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, সিলেটের আদালতে স্থানীয় আইনজীবীদের সহযােগিতায় শেখ সাহেবের জামিনের আবেদন পেশের ব্যবস্থাপনার জন্য এ্যাডভােকেট আবদুল মােমিন (প্রচার সম্পাদক, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ) একই ট্রেনে সিলেট রওয়ানা হইয়া গিয়াছেন। মেলট্রেনের ঢাকা ত্যাগে বিলম্বের দরুন যাত্রী মহলে যে জিজ্ঞাসা জাগিয়াছিল, রাত্রি প্রায় সাড়ে দশটায় পুলিস প্রহরাধীনে শেখ সাহেবের ষ্টেশনে প্রবেশের পরক্ষণেই তাহার অবসান হয়। ষ্টেশন প্রাঙ্গণে স্বতঃস্ফুর্ত শ্লোগানের মধ্যে শেখ মুজিব ট্রেনে আরােহণ করেন এবং সঙ্গে সঙ্গে সিলেট মেলের যাত্রা শুরু হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!