You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১৪ই এপ্রিল ১৯৬৬

ছয় দফা প্রশ্নে একই জনসভায় প্রকাশ্য বিতর্ক
ভূট্টো কর্তৃক মুজিবের আমন্ত্রণ গ্রহণ

বিতর্কমূলক ৬-দফা সম্পর্কে আলােচনার জন্য শেখ মুজিবর রহমান পররাষ্ট্রমন্ত্রী জনাব জুলফিকার আলী ভূট্টোর প্রতি যে আমন্ত্রণ জানাইয়াছিলেন পররাষ্ট্রমন্ত্রী উহা গ্রহণ করিয়াছেন।
আগামী ১৭ই এপ্রিল তাহার করাচী যাত্রা মুলতবী রাখিয়া তিনি এই বিতর্কে মিলিত হইবার ইচ্ছা প্রকাশ করিয়াছেন।
গতকল্য এপিপি’র সহিত এক সাক্ষাৎকারে তিনি বলেন যে, ২৪শে এপ্রিল তাঁহার পক্ষে সভায় যােগদান করা সম্ভব হইবে না তাঁহার কারণ সেন্টো সম্মেলনে যােগদানের জন্য তিনি ১৯ শে এপ্রিল আঙ্কারা যাত্রা করিবেন।
জনাব ভুট্টো বলেন যে, শেখ মুজিবর রহমান ইতিপূর্বে তাঁহার সহিত বিতর্কে মিলিত হইতে প্রস্তুত ছিলেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন যে, পাকিস্তানের ভবিষ্যতের প্রশ্নে ২৪শে এপ্রিলের পূর্বেই তিনি শেখ মুজিবের সহিত বিতর্কে মিলিত হইতে প্রস্তুত রহিয়াছেন।
জনাব ভুট্টো বলেন, সময়ের অভাবের দরুন আমি প্রথম সুযােগেই শেখ মুজিবের সহিত ৬-দফার প্রশ্নে বিতর্কে অবতীর্ণ হইতে চাই। তিনি এক বিবৃতিকে আমাকে আগামী ২৪ শে এপ্রিল তাঁহাদের পল্টন ময়দানের সভায় বিতর্কে অংশগ্রহণের আহ্বান জানাইয়াছেন বলিয়া জানিতে পারিয়াছি। পাকিস্তানের জাতীয় সংহতির স্বার্থে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ইস্যুতে বিতর্ক অনুষ্ঠানকে আমি স্বাগত জানাই। এইরূপ বিতর্ক ও আলােচনার মারফতই এই ধরনের মৌলিক প্রশ্নের সমাধান এবং জাতীয় ঐক্য সংহতি হইতে পারে।
যাহা হউক, আমার পক্ষে ২৪শে এপ্রিলের সভায় যােগদান করা সম্ভব হইবে না, কারণ ১৯শে এপ্রিল আমি আঙ্কারায় সেন্টো সম্মেলনে যােগদান করিব। যদি জনাব মুজিবর রহমান প্রস্তুত থাকেন তবে আগামী ১৭ই এপ্রিল পাকিস্তানের ভবিষ্যৎ প্রশ্নে তাঁহার সহিত বিতর্কে অংশগ্রহণ করিতে রাজী আছি। যদিও ১৭ই এপ্রিল আমাকে করাচী যাইতে হইবে—তথাপি আমি একদিন দেরী করিয়া করাচী যাইব। ইস্যুর গুরুত্ব বিবেচনা করিয়া তিনি এই প্রস্তাব গ্রহণ করিবেন বলিয়া আশা করি। তিনি আমার সহিত বিতর্কের স্থান ও অন্যান্য বিষয়ে আলােচনা করিতে পারেন।
শেখ মুজিবের বিবৃতি পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমান গতকল্য বুধবার এক বিবৃতিতে বলেন, অদ্যকার সংবাদপত্রসমূহে প্রকাশিত একটি খবরের প্রতি আমার দৃষ্টি আকৃষ্ট হইয়াছে। উক্ত খবরে প্রকাশ, পররাষ্ট্রমন্ত্রী এবং ক্ষমতাসীন মুসলিম লীগ দলের প্রাক্তন সেক্রেটারী জেনারেল জনাব জুলফিকার আলী ভুট্টো সাংবাদিকদের প্রশ্নের জবাবে পূর্ব পাকিস্তানে তাঁহার বর্তমান সফরকালে আমার সহিত একই জনসভায় দাঁড়াইয়া ৬-দফা কর্মসূচী ও অন্যান্য বিষয়ে বিতর্কে অবতীর্ণ হইতে স্বীকৃত হইয়াছেন। আমি ৬-দফা কর্মসূচী আলােচনায় জনাব ভুট্টোর হউক্ত সম্মতিকে অভিনন্দন জানাইতেছি। বিবৃতিতে তিনি বলেন, আগামী ২৪শে এপ্রিল রবিবার পল্টন ময়দানে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের উদ্যোগে একটি জনসভা অনুষ্ঠানের কথা ইতিমধ্যেই ঘােষণা করা হইয়াছে। জনাব ভুট্টো যদি সেই সভায় বিতর্কে অবতীর্ণ হইতে চাহেন তাহা হইলে আমি আনন্দিত হইব।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!