You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৭ই এপ্রিল ১৯৬৬

শেখ মুজিবের চ্যালেঞ্জ সম্পর্কে ভুট্টোর বক্তব্য
(নিজস্ব বার্তা পরিবেশক)

ঢাকা, ১৫ই এপ্রিল (এ,পি,পি)। -পররাষ্ট্রমন্ত্রী জনাব জেড, এ, ভুট্টো অদ্যরাত্রে এখানে বলেন, তাঁহার সমস্ত রকম সহযােগিতা সত্ত্বেও আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান এবং তাহার মধ্যে একটি মােকাবিলা সভা আয়ােজিত না হইতে পারায় তিনি হতাশ হইয়াছেন।
সংবাদপত্রে প্রদত্ত এক বিবৃতিতে তিনি বলেন, বিস্তারিত আলােচনার পর উভয়পক্ষ এই মর্মে একমত হন যে, এতাে অল্প সময়ে এরূপ এক গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠানের প্রয়ােজনীয়তা সকল ব্যবস্থা করা আদৌ সম্ভবপর নহে। তিনি বলেন, উভয়পক্ষ যখন এ ব্যাপারে সম্পূর্ণরূপে সন্তুষ্ট হন যে, ১৭ই এপ্রিল তারিখে সভা না করায় বােধগম্য কারণ রহিয়াছে, তখন সকলে একমত হন যে, উভয়পক্ষের কর্মকর্তাগণ একটি যুক্ত বিবৃতি প্রদান করিবেন। বিবৃতিতে বলা হইবে যে, সফরের স্বল্পতা হেতু এরূপ গুরুত্বপূর্ণ সভা আহ্বান করা সম্ভব হয় নাই।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, তবে তিনি ইহা শ্রবণ করিয়া বিস্মিত হইয়াছেন যে, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একটি পৃথক বিবৃতি প্রদান করিয়াছেন এবং উহাতে প্রকৃত ঘটনার বিবরণ প্রদত্ত হয় নাই।
জনাব ভুট্টা বলেন, আশু সভা অনুষ্ঠানের স্বার্থে তিনি আওয়ামী লীগ কর্তৃক প্রদত্ত সমস্ত শর্তে রাজী হওয়ার জন্য তিনি সর্বোপায়ে সহযােগিতা করেন। অদ্য বিকালে অনুষ্ঠিত এক বৈঠকে উভয়পক্ষ যে মতামত বিনিময় করেন, তাহাতে সুস্পষ্টভাবে প্রকাশ পাইয়াছে যে, সমস্ত সদিচ্ছা ও আগ্রহ থাকা সত্ত্বেও চলতি মাসের ১৭ই এপ্রিল তারিখে কোন যুক্ত সভার আয়ােজন। করা সম্ভব নহে।
তিনি বলেন, এ সময়ে যে কোন সভার আয়ােজন করা সম্ভব হইতেছে না, তাহার অর্থ এই নহে যে, শেখ মুজিবুর রহমানের মােকাবিলা করার পথ হইতে তিনি কোনভাবে সরিয়া দাঁড়াইতেছেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!