You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১১ই এপ্রিল ১৯৬৬

জীবিকার অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ সংগ্রামে অবতীর্ণ হউন
বিড়ি শ্রমিকদের প্রতি শেখ মুজিবর রহমানের আহ্বান
(ইত্তেফাকের বিশেষ প্রতিনিধি)

রংপুর, ৯ই এপ্রিল।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের প্রধান শেখ মুজিবর রহমান আজ এখানে সাত হাজার বিড়ি শ্রমিকের নিকট প্রতিশ্রুতি দেন যে, বিড়ি শ্রমিকদের আন্দোলনে শরীক হওয়ার জন্য আওয়ামী লীগ কর্মীরা সবসময় প্রস্তুত রহিয়াছে। জীবিকার অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ সংগ্রামে অবতীর্ণ হওয়ার নিমিত্ত তিনি তাঁহাদের প্রতি আহ্বান জানান।
বিড়ি শ্রমিকদের এক সমাবেশে ভাষণদান প্রসঙ্গে আওয়ামী নেতা বলেনঃ মাটির সহিত বর্তমান শাসক চক্রের কোন সম্পর্ক নাই। তাই, তাঁহারা এত নিষ্ঠুর হইতে পারেন। তিনি বলেনঃ আবেদন-নিবেদন কিংবা যুক্তির ভাষায় বর্তমান শাসক চক্রের টনক নড়ে না। তাই, আপােষহীন আন্দোলনের পথে অগ্রসর হইতে হইবে। পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমান আজ সকালে বগুড়া হইতে আওয়ামী নেতৃবৃন্দসহ এখানে আগমন করেন। উত্তরবঙ্গে বিড়ি শিল্পের প্রধান কেন্দ্র হারাগাছা হইতে প্রায় সাত হাজার বিড়ি শ্রমিক শােভাযাত্রা সহকারে দীর্ঘ আট মাইল পথ অতিক্রম করিয়া আওয়ামী নেতার নিকট নিজেদের অভাবঅভিযােগ পেশ করার জন্য রংপুর আগমন করে। প্রখর সূর্যের কিরণ উপেক্ষা করিয়া তাঁহারা শহরের প্রধান প্রধান সড়ক পরিভ্রমণ করেন এবং আওয়ামী লীগ সভাপতির সহিত সাক্ষাতের জন্য স্থানীয় ডাক বাংলাের সামনে জমায়েত হন। বিড়ি শ্রমিকদের একটি প্রতিনিধিদল ডাক বাংলােয় শেখ মুজিবের সহিত সাক্ষাৎ করিয়া তাহাদের অভাব-অভিযােগ বর্ণনা করেন। শেখ মুজিব পরে বিড়ি শ্রমিকদের উদ্দেশে ভাষণদান করেন। তিনি তাঁহাদের অভাব-অভিযােগের সহানুভূতি প্রকাশ করেন এবং আওয়ামী লীগের পক্ষ হইতে তাঁহাদের প্রতি পূর্ণ সমর্থনের আশ্বাস প্রদান করেন।
জনাব মুজিবর রহমান বিড়ি শ্রমিকদের সংগ্রামের জন্য প্রস্তুত কি-না জিজ্ঞাসা করেন। বিড়ি শ্রমিকরা এক বাক্যে তাঁহাদের প্রস্তুতির সংকল্প ঘােষণা করেন। জবাবে শেখ সাহেবও ঘােষণা করেন যে, এই সংগ্রামে আওয়ামী লীগ কর্মীরা তাঁহাদের পার্শ্বে থাকিবে। আওয়ামী প্রধানের এই ঘােষণার সঙ্গে সঙ্গে উপস্থিত বিড়ি শ্রমিকরা বিপুল হর্ষধ্বনিতে মুখরিত হইয়া উঠেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!