You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১২ই এপ্রিল ১৯৬৬

দিনাজপুরের জনসভায় শেখ মুজিব
স্বতন্ত্র অর্থনীতি ও আঞ্চলিক স্বায়ত্তশাসন দাবী
(নিজস্ব সংবাদদাতা প্রেরিত)

দিনাজপুর, ১০ই এপ্রিল।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমান অদ্য এখানে অনুষ্ঠিত এক বিরাট জনসভায় দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবী জানান।
তিনি বলেন, পূর্ব পাকিস্তানের জনসাধারণ জাত সাঁতারু। কারণ, পূর্ব পাকিস্তান নদীমাতৃক দেশ। কিন্তু পশ্চিম পাকিস্তানের জনসাধারণকে সুইমিং পুলে সাঁতার শিখিতে হয়। তিনি তাই দেশের নৌবাহিনীর সদর দফতর পূর্ব পাকিস্তানে স্থানান্তর করার দাবী জানান।
স্থায়ী ছয় দফার ব্যাখ্যা প্রসঙ্গে তিনি কেন্দ্রের হাতে শুধুমাত্র প্রতিরক্ষা ও বৈদেশিক নীতি রাখিয়া অন্যান্য সকল বিষয় প্রদেশের হাতে ছাড়িয়া দেওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, পূর্ব পাকিস্তানকে স্বতন্ত্র অর্থনীতি ও প্রাদেশিক স্বায়ত্তশাসন দিতে হইবে। শেখ মুজিব পুঁজি পাচারের বিরুদ্ধেও উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।
তিনি দুই প্রদেশের মধ্যে অর্থ বণ্টনের ব্যাপারে বৈষম্য দূর করার আহ্বান জানান। তিনি বলেন, সরকারের সামগ্রিক আয়ের শতকরা ৮০ ভাগ পূর্ব পাকিস্তান অর্জন করিলেও বর্তমান সরকার পূর্ব পাকিস্তানের পিছনে শতকরা মাত্র ৩০ ভাগ ব্যয় করেন।
তিনি এই মর্মে দৃষ্টান্ত প্রদান করেন যে, সরকার উন্নয়ন খাতে যেখানে পশ্চিম পাকিস্তানকে প্রদান করিতেছেন দুই হাজার চারিশত কোটি টাকারও বেশী সেখানে পূর্ব পাকিস্তানকে প্রদান করা হইতেছে মাত্র নয়শত কোটি টাকা।
জনাব রহিমুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় অন্যান্যদের মধ্যে জনাব তাজউদ্দীন আহমদ, জনাব ইউসুফ আলী, জনাব মীজানুর রহমান ও জনাব মুশতাক আহমদ বক্তৃতা করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!