You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
৮ই এপ্রিল ১৯৬৬

মুজিবের ছয় দফায় সাম্রাজ্যবাদী অনুচরগণ কর্তৃক পূর্ব পাকিস্তানে শােষণ
অবসানের কোনাে পথ নির্দেশ করা হয় নাই

ন্যাশনাল আওয়ামী পার্টি প্রধান মওলানা আবদুল হামিদ খান ভাসানী গতকল্য শেখ মুজিবর রহমানের ছয়দফা দাবী নস্যাৎ করিয়া বলেন যে, ছয়দফায় সাম্রাজ্যবাদী অনুচরগণ কর্তৃক পূর্ব পাকিস্তানে শােষণ অবসানের কোন পথ নির্দেশ করা হয় নাই।
পিপিএ’র সহিত এক সাক্ষাৎকারে উপরােক্ত মন্তব্য করিয়া ন্যাপপ্রধান বলেন যে, ১৯৪০ সালের লাহাের প্রস্তাব মােতাবেক প্রাদেশিক স্বায়ত্তশাসনের দাবীর সহিত তিনি সম্পূর্ণ একমত।
কিন্তু স্বায়ত্তশাসনের দাবী এইরূপ হইতে হইবে যাহাতে দেশের দশ কোটি লােকের সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থা প্রতিষ্ঠার আশা-আকাঙ্ক্ষা মূর্ত হইয়া উঠে।
তিনি বলেন যে, ভাবাবেগের উপর এই প্রদেশের জনসাধারণের আর কোন আস্থা নাই। অতীতে তাহারা এক্ষেত্রে যথেষ্ট অভিজ্ঞতা সঞ্চয় করিয়াছে; কিন্তু এখন তাহারা অর্থনৈতিক শােষণ হইতে মুক্তিলাভের একটি বাস্তব সমাধান কামনা করেন।
মওলানা ভাসানী আরও বলেন যে, আওয়ামী লীগের ৬-দফা দাবী নূতন কিছু নহে, কারণ লাহাের প্রস্তাবের মধ্যেই উহার মূল নিহিত রহিয়াছে। তিনি বলেন যে, সাম্রাজ্যবাদী মহলের কোন সমাধান পূর্ব পাকিস্তানের জনসাধারণ গ্রহণ করিবে না। তাহার অতি সহজ কারণ হইল, উহা ধনী ও দরিদ্রের মধ্যে বৈষম্য আরও বৃদ্ধি করিবে।
মওলানা ভাসানী বলেন যে, সমাজবাদ সম্পর্কে জনসাধারণের মধ্যে ব্যাপক চেতনা সৃষ্টি আবশ্যক। তাহার কারণ, একমাত্র সমাজবাদই আমাদের মত একটি উন্নতিশীল দেশের অর্থনৈতিক সমস্যার স্থায়ী সমাধান দিতে পারে।
ন্যাপ নেতা বলেন যে, যদি আওয়ামী লীগ প্রকৃতপক্ষে পূর্ব পাকিস্তানের জন্য পূর্ণ স্বায়ত্তশাসন অর্জন করিতে চায় তাহা হইলে অনুরূপ কার্যক্রম বিশিষ্ট বিরােধী দলগুলির সহিত সম্মিলিতভাবে আন্দোলন জোরদার হইয়া লক্ষ্যে পৌঁছান সহজ হইত।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!