You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৯ই এপ্রিল ১৯৬৬

পাবনায় শেখ মুজিব বলেন :
৬ দফা প্রস্তাব উভয় প্রদেশের জন্য ম্যাগনাকার্টা
(তারযােগে প্রাপ্ত)

পাবনা, ৭ই এপ্রিল – অদ্য স্থানীয় টাউন হল ময়দানে এক বিরাট জনসভায় বক্তৃতাদানকালে ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি জনাব শেখ মুজিবর রহমান ন্যায়সংগত স্বার্থের খাতিরে ছয়দফা কর্মসূচী আদায়ের জন্য নিরবচ্ছিন্ন সংগ্রাম পরিচালনার আহ্বান জানান। কৰ্ম্ম
মূহুর্মুহু করতালির মধ্যে তিনি ঘােষণা করেন যে, ছয় দফা প্রস্তাব শুধু পূর্ব পাকিস্তানের জন্যই নয় বরং পশ্চিম পাকিস্তানের জন্যও ‘ম্যাগনা কার্টা’ স্বরূপ। ছয় দফা প্রস্তাবকে তিনি শক্তিশালী পাকিস্তান গঠনের সুনিশ্চিত পথ বলিয়া উল্লেখ করেন।
সভায় উপস্থিত বিপুল জনসাধারণকে উদ্দেশ্য করিয়া শেখ মুজিবর রহমান বলেন যে, বাচিতে হইলে মানুষের মতই বাচিতে হইবে নতুবা সম্মানজনকভাবে মৃত্যুকে বরণ করাই শ্রেয়ঃ। তিনি ছয়দফা প্রস্তাবের বিস্তৃত ব্যাখ্যাদান করেন।
পূর্ব পাকিস্তানীদের উপর শােষণ ও বঞ্চনার কথা উল্লেখ করিয়া আওয়ামী লীগ সভাপতি বলেন আর ১০ বৎসর পর্যন্ত পূর্ব পাকিস্তানের উপর শােষণ চালাইলে এই প্রদেশবাসীর আর পরনের একখণ্ড কাপড়ও অবশিষ্ট থাকিবে না। তিনি সশস্ত্র বাহিনীতে পূর্ব পাকিস্তানের ন্যায্য অংশ দাবী করেন। পূর্ব পাকিস্তানীরা হিন্দুদের সম্মুখে জুতা পরিধান করিত না বলিয়া প্রেসিডেন্ট আইয়ুব সম্প্রতি যে মন্তব্য করিয়াছেন ইহাকে শেখ ছাহেব দুঃখজনক বলিয়া অভিহিত করেন। এই প্রসংগে তিনি আরাে বলেন যে, প্রেসিডেন্ট এই দুর্ভাগ্যজনক উক্তি করিয়া আন্তর্জাতিক ক্ষেত্রে পূর্ব পাকিস্তানীদের অপমান করিয়াছেন। একজন রাষ্ট্রপ্রধানের পক্ষে অনুরূপ উক্তি করা নিতান্তই অশােভন বলিয়া শেখ ছাহেব মন্তব্য করেন। শেখ ছাহেব ছয়দফা প্রস্তাব সম্পর্কে জনমত যাচাইয়ের উদ্দেশ্যে পলটন ময়দান অথবা পূর্ব পাকিস্তানের যে কোন স্থানে জনসভায় বক্তৃতাদানের জন্য প্রেসিডেন্ট আইয়ুবের প্রতি পুনরায় আহ্বান জানান। ছয়দফা প্রস্তাবের উপর গণভােট অনুষ্ঠানের জন্যও তিনি ক্ষমতাসীনদের প্রতি আহ্বান জানান। ক্ষমতাসীনরা যদি ইহার উপর শতকরা ৩০ ভােটও পান তাহা হইলেই তিনি রাজনীতি হইতে অবসরগ্রহণ করিবেন বলিয়া ঘােষণা করেন। তিনি প্রেসিডেন্ট আইয়ুবকে রাজনৈতিক ইস্যুর উপর মতামত দানকালে যুক্তিযুক্ত ও বিচারবুদ্ধিসম্পন্ন হওয়ার আহ্বান জানান।
শেখ ছাহেব আরাে বলেন যে, ছয়দফা প্রস্তাব কোন রাজনৈতিক দরকষাকষির ব্যাপার নহে-ইহা সাড়ে পাঁচ কোটি পূর্ব পাকিস্তানীর বাঁচামরার দাবী। ইহাকে মামুলীভাবে গ্রহণ করিলে চলিবে না।
উক্ত সভায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজউদ্দীন আহমদ, আজমী হােসেন ও ক্যাপটেন মনসুর আলী প্রমুখ বক্তৃতা করেন। সভায় সভাপতিত্ব করেন সাবেক জাতীয় পরিষদ সদস্য জনাব আমজাদ হােসেন।
পূর্বাহ্নে আওয়ামী লীগ নেতা নগরবাড়ী পৌছিলে উফুল্ল জনতা তাঁহাদের বিরুদ্ধে সম্বৰ্ধনা জ্ঞাপন করে ও ছয়দফা প্রস্তাবের প্রতি সমর্থন জ্ঞাপন করে। তথায় এক সংক্ষিপ্ত ভাষণে শেখ মুজিব আসন্ন অত্যাচার ও নিপীড়ন মােকাবেলা করার জন্য জনসাধারণকে ঐক্যবদ্ধ সংগঠিত হওয়ার আহ্বান জানান।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!