You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
৯ই এপ্রিল ১৯৬৬

কেন্দ্রীয় রাজধানী পূর্ব পাকিস্তানে স্থানান্তর করুন-ছয়-দফা প্রত্যাহার করিব
পাবনার বিরাট জনসমাবেশে শেখ মুজিবের ঘােষণা
(নিজস্ব প্রতিনিধি প্রেরিত)

পাবনা, ৮ই এপ্রিল।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমান গতকাল এখানে অনুষ্ঠিত একবিরাট জনসভায় তুমুল করতালির মধ্যে ঘােষণা করেনঃ প্রেসিডেন্ট আইয়ুব যদি পূর্ব পাকিস্তানে কেন্দ্রীয় রাজধানী স্থানান্তরে রাজী হন তবে তিনিও তাঁহার দল ছয়-দফা প্রত্যাহার করিতে প্রস্তুত। ছয়-দফার প্রশ্নে পূর্ব পাকিস্তানে গণভােট অনুষ্ঠানের জন্য শেখ সাহেব সরকার পক্ষের প্রতি চ্যালেঞ্জ দেন এবং ঘােষণা করেন যে, উক্ত গণভােটে ৬-দফা বিরােধীরা শতকরা ৩০ ভাগ ভােট পাইলে তিনি বাকী জীবনের জন্য রাজনীতি হইতে অবসরগ্রহণ করিবেন। স্থানীয় টাউন হল ময়দানে সাবেক জাতীয় পরিষদ সদস্য জনাব আমজাদ হােসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই জনসভায় শেখ মুজিবর রহমান বলেন যে, ছয়দফা কর্মসূচী শুধুমাত্র পূর্ব পাকিস্তান নহে, পশ্চিম পাকিস্তানবাসীর জন্যও ‘ম্যাগনাকার্টা এবং পাকিস্তানকে শক্তিশালী করার ইহাই সুনিশ্চিত পন্থা বলিয়া তিনি অভিমত প্রকাশ করেন। এই জনসভায় শ্রোতৃবর্গের মধ্যে যে উৎসাহ-উদ্দীপনা ও প্রাণচাঞ্চল্য পরিলক্ষিত হয় তাহাকে রীতিমত আশাতীত বলা চলে। পাবনায় যে এত বিরাট জনসভা হইবে, সভার উদ্যোক্তারাও তাহা অনুমান করিতে পারেন নাই। আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান একে একে তাঁহার দলের ছয়-দফার রাজনৈতিক ও অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণ করিতে থাকিলে মুহুর্মুহু জিন্দাবাদ ধ্বনির মধ্যে জনতা তপ্রতি অভিনন্দন জানায় এবং সর্বশেষে হাত তুলিয়া ছয়-দফা অর্জনে নিরবচ্ছিন্ন সংগ্রাম করিয়া যাওয়ার সম্মতি জ্ঞাপন করে।
তুমুল করতালির মধ্যে আওয়ামী লীগ সভাপতি জনগণকে হয় মানুষের মত বাঁচার না হয় মানুষের মত মরার আহ্বান জানান। তিনি বলেন, পূর্ব পাকিস্তানের বর্তমান অবহেলিত অবস্থা যদি আরও ১০ বৎসর অব্যাহত থাকে। তাহা হইলে এখানকার মানুষের আর কাপড় পরারও সঙ্গতি থাকিবে না। পূর্ব পাকিস্তানের মুসলমানরা হিন্দুদের সামনে জুতা পরিতে পারিত না বলিয়া প্রেসিডেন্ট আইয়ুব যে মন্তব্য করিয়াছেন, শেখ মুজিব তাহাকে পরিতাপজনক বলিয়া অভিহিত করেন।
শেখ সাহেব বলেন যে, এই মন্তব্য দ্বারা প্রেসিডেন্ট আইয়ুব আন্তর্জাতিক ক্ষেত্রে পূর্ব পাকিস্তানীদের অপমান করিয়াছেন। রাষ্ট্রপ্রধানের পক্ষে অনুরূপ মন্তব্য অশােভনীয় বলিয়া শেখ মুজিবর রহমান অভিমত প্রকাশ করেন।
আওয়ামী লীগ সভাপতি প্রেসিডেন্ট আইয়ুবকে রাজনৈতিক ইস্যুসমূহের বিচার-বিবেচনার সময় যুক্তিবাদী মনােভাব গ্রহণের অনুরােধ করেন। শেখ মুজিব বলেন যে, ছয়-দফা রাজনৈতিক দরকষাকষির কোন ব্যাপার নহে, ইহার সহিত জড়িত রহিয়াছে পূর্ব পাকিস্তানের সাড়ে পাঁচ কোটি মানুষের জীবন-মরণ প্রশ্ন। এমতাবস্থায় ৬-দফার প্রশ্নটিকে হালকাভাবে গ্রহণ না করার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আবেদন জানান। ছয়-দফা পরিত্যাগ করিব, যদি আওয়ামী লীগ সভাপতি তাহার বক্তৃতায় আরও বলেন যে, প্রেসিডেন্ট আইয়ুব যদি শুধুমাত্র কেন্দ্রীয় রাজধানী পূর্ব পাকিস্তানে স্থানান্তরে রাজী হন। তাহা হইলে তিনি নিজের ছয়-দফা প্রত্যাহার করিতে প্রস্তুত আছেন। জনসভায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজউদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক জনাব মীজানুর রহমান চৌধুরী এম, এন, এ, খােন্দকার মােস্তাক আহমদ এডভােকেট, মনসুর আলী এবং শাহ মােয়াজ্জেম হােসেনও বক্তৃতা করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!