You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
১লা এপ্রিল ১৯৬৬

মুজিবের ৬ দফার সহিত লাহাের প্রস্তাবের কোন সম্পর্ক নাই
জাতীয় পরিষদ সদস্য জনাব শহীদুল্লাহ কর্তৃক বিভেদ সৃষ্টিকারীদের
মুখােশ উন্মােচন

রাওয়ালপিণ্ডি, ৩১শে মার্চ। ১-৯৪০ সালে গৃহীত লাহাের প্রস্তাব বাস্তবায়িত না হইলে দেশের উন্নয়ন সাধিত হইবে না বলিয়া পূর্ব পাকিস্তানের সাবেক উজিরে আলা জনাব আতাউর রহমান খান যে বিবৃতি দিয়াছেন, জাতীয় পরিষদ সদস্য জনাব মােহাম্মদ শহীদুল্লাহ অদ্য এক বিবৃতিতে তাহার তীব্র নিন্দা করেন।
তিনি বলেন, লাহাের প্রস্তাব এমন একটি দলিল, যাহাতে পাক রাজনৈতিক ক্ষেত্রে পুনর্বাসন লাভের প্রচেষ্টা চালাইতেছেন।
শেখ মুজিবের ৬ দফার সহিত ঐতিহাসিক লাহাের প্রস্তাবের কোন সম্পর্ক নাই। অপরদিকে তাহার এই ৬দফা পাক-ভারত উপমহাদেশের মুসলিম ঐক্য ও সংহতিতে মারাত্মক ফাটলের সৃষ্টি করিবে বলিয়া তিনি মন্তব্য করেন।
জনাব শহীদুল্লাহ বলেন, জনগণ বিশেষ করিয়া পূর্ব পাকিস্তানী জনগণ যুক্তফ্রন্টের ২১ দফা জাতীয় গণতান্ত্রিক ভারত উপমহাদেশের ১০ কোটি মুসলিম অধিবাসীর স্বাধীনতার কথাই উল্লেখ করা হইয়াছিল এবং তাহাতে অর্থনৈতিক উন্নয়নের কোন পরিকল্পনা ছিল না।
জনাব শহীদুল্লাহ তাঁহার বিবৃতিতে আরও বলেন যে, শেখ মুজিবুর রহমানের সহিত প্রতিদ্বন্দ্বীতায় অবতীর্ণ হইয়া সস্তা জনপ্রিয়তা লাভের আশায় জনাব খান এহেন মন্তব্য ঝাড়িতেছেন এবং পাঁচসালা পরিকল্পনাসমূহ সম্পর্কে বিভ্রান্তি সৃষ্টির প্রয়াস পাইতেছেন।
তিনি বলেন, কেবলমাত্র রাজনৈতিক স্থিতিশীলতা এবং শান্তির মাধ্যমেই কোন দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি লাভ করা যাইতে পারে।
জাতীয় পরিষদ সদস্য বলেন, যাহারা নিজেরা ক্ষমতায় অধিষ্ঠিত থাকাকালে এদেশের জনগণের রাজনৈতিক ও অর্থনৈতিক মেরুদণ্ড ভাঙ্গিয়া দিয়াছিলেন, এক্ষণে তাহারাই এহেন সস্তা বুলি ও শ্লোগান প্রদান করিতেছেন। তাহাদের মধ্যে কেহ কেহ ৬ দফার আবরণে আবার কেহবা লাহাের প্রস্তাবের আবরণে ফ্রন্টের ৯ দফা সম্পর্কে বহুবার বহু কিছু শুনিয়াছে, এইবার আওয়ামী লীগের ৬ দফা তাহাদের উপর জড়ানাে হইতেছে। কিন্তু জনগণ এই সকল দফাওয়ারী দফার উদ্যোক্তাদের অতীতকে ভুলিয়া যায় নাই এবং তাহাদের উপর জনগণের কোন আস্থাও নাই। উন্নয়ন জনগণের একই মাত্র কাম্য। -এ, পি, পি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!