You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৩০শে মার্চ ১৯৬৬

সাতকানিয়ায় শেখ মুজিবরের বক্তৃতা
স্বায়ত্তশাসনের জন্য আমরা শান্তিপূর্ণ পথে সংগ্রাম করিব

চট্টগ্রাম, ২৮শে মার্চ (সংবাদদাতা)।-যদি দেশের দায়িত্বশীল মহল হইতে “গৃহযুদ্ধের জন্য ডাক পাওয়া গিয়াছে তথাপিও আমরা গৃহযুদ্ধের জন্য প্রস্তুত হইতে রাজী নই। আমাদের সংগ্রাম শান্তিপূর্ণ সংগ্রাম। আমাদের উপর আঘাত হানিলে আমরা প্রত্যাখ্যাত করিব না, শান্তিপূর্ণভাবে আঘাত সহ্য করিব। আমরা আঘাত করিব না, আমরা সত্যাগ্রহ করিব।”
গতকল্য সাতকানিয়া মুন্সেফ কোর্ট প্রাঙ্গণে এক বিরাট জনসভায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবর রহমান ইহা ঘােষণা করেন।
আওয়ামী লীগ নেতা দুই দফা দাবীর ব্যাখ্যাকালে বলেন যে, বর্তমানে পূর্ব পাকিস্তানের অর্থনৈতিক মেরুদণ্ড ভাঙ্গিয়া গিয়াছে। পূর্ব পাকিস্তান দেশের শতকরা ৭০ ভাগ বিদেশী মুদ্রা অর্জন করে কিন্তু শতকরা ৩০ ভাগ পূর্ব পাকিস্তানে ব্যয় করা হয় বলিয়া তিনি অভিযােগ করেন।
তিনি আরও অভিযােগ করেন যে, ব্যবসা-বাণিজ্যে পূর্ব পাকিস্তানীদের কোন অধিকার নাই। এখানে ব্যবসা করিয়া এখান হইতে মূলধন পাচার করা হইতেছে। এই অবস্থা অব্যাহত থাকিলে অদূরভবিষ্যতে প্রদেশের বেকার সমস্যা সমাধানের উর্দ্ধে উঠিয়া যাইবে।
উক্ত জনসভায় শেখ মুজিবর রহমান আরও বলেন যে, গত ১৮ বৎসরে একশ্রেণীর ব্যবসায়ী পূর্ব পাকিস্তানে যে পরিমাণ শােষণ করিয়াছে তাহা বৃটেনের দুই শত বৎসরের শােষণ অপেক্ষাও বেশী। তিনি পূর্ব পাকিস্তানের সম্পদ কি পরিমাণে অপহৃত হইতেছে তাহা নির্ণয়ের জন্য জাতিসংঘ বিশেষজ্ঞদের লইয়া একটি নিরপেক্ষ তদন্ত অনুষ্ঠানের দাবী জানান। দাবী আদায়ের জন্য ঘরে ঘরে প্রস্তুত থাকার জন্য জনসভায় আহ্বান জানান। ডঃ সিরাজউদ্দিন উক্ত জনসভায় সভাপতিত্ব করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!