You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৯শে মার্চ ১৯৬৬

সন্দ্বীপের জনসভায় শেখ মুজিবের বক্তৃতা
কায়েমী স্বার্থবাদীদের শােষণ হইতে রক্ষার জন্য নিরাপত্তা বাঁধের প্রয়ােজন

সন্দ্বীপ, ২৭শে মার্চ (সংবাদদাতা)।-পূর্ব পাকিস্তানের ভয়াবহ ঝড়ের উন্মত্ততার হাত হইতে রক্ষার জন্য যেমন উপকূলীয় বাঁধ অতীব গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি কায়েমী স্বার্থবাদীদের শােষণের হাত হইতে রক্ষা পাওয়ার জন্য সমগ্র পূর্ব পাকিস্তানের একটি নিরাপত্তা বাঁধের প্রয়ােজন দেখা দিয়াছে।
গতকল্য এখানে এক জনসভায় ভাষণদান কালে ৬-দফার সমর্থনে পূর্ব। পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমান উপরােক্ত মন্তব্য করেন। তিনি বলেন যে, অর্থনৈতিক ও রাজনৈতিক দিক হইতে পূর্ব পাকিস্তানের সর্বনাশ রােধের জন্য এই বাঁধ নির্মাণে কালবিলম্ব করা যায় না।
প্রাক্তন প্রাদেশিক মন্ত্রী জনাব শেখ মুজিবর রহমান ৬-দফাকে এই নিরাপত্তা বাঁধ বলিয়া অভিহিত করেন। সন্দ্বীপের এই বিরাট জনসভায় তিনি আওয়ামী লীগের ৬-দফার বিশ্লেষণ করেন। তিনি বলেন যে, সাগরের মধ্যেই সন্দ্বীপবাসীর বাস। প্রতি বৎসর প্রাকৃতিক দুর্যোগে তাহাদের জীবন ও বিষয় সম্পত্তির প্রভূত ক্ষতি সাধিত হয়। প্রকৃতির এই নিষ্ঠুরতা হইতে সন্দ্বীপবাসী ও তাহাদের ভবিষ্যৎ বংশধরদের বাঁচিবার জন্য তাহারা দ্বীপের চতুর্দিকে যে বাঁধ নির্মাণের দাবী করিয়াছেন, শেখ মুজিবর রহমান তাঁহার প্রতি সমর্থন জ্ঞাপন করেন।
তিনি আরও বলেন যে, বিগত যুদ্ধের সময় দেখা গিয়াছে যে, সমগ্র পূর্ব পাকিস্তানই সন্দ্বীপের মত একটি দ্বীপ। বিশ্বের সংগে পূর্ব পাকিস্তানের কোন সংযােগ ছিল না। গত ১৮ বৎসর পূর্ব পাকিস্তানের মানুষের উপর দিয়া শােষণের ঝঞা বহিয়া গিয়াছে এবং প্রদেশের ৫ কোটি মানুষ সর্বহারায় পরিণত হইয়াছে।
এ প্রসঙ্গে আওয়ামী লীগ নেতা পশ্চিম অবস্থিত সামরিক বাহিনীর তিনটি সদর দফতরের কথা উল্লেখ করেন। তিনি বলেন যে, পূর্ব পাকিস্তানের যথাযােগ্য প্রতিরক্ষা ব্যবস্থাও নাই। প্রেসিডেন্ট আইয়ুব খানের গৃহযুদ্ধ সম্পর্কিত উক্তিতে জনাব মুজিবর রহমান গভীর দুঃখ প্রকাশ করেন। আওয়ামী লীগ নেতা বলেন যে, তাহাদের সংগ্রাম শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক। ৬-দফার বিরুদ্ধে প্রেসিডেন্ট আইয়ুব খানের সহিত পশ্চিম পাকিস্তানের প্রায় সকল বিরােধী দলের নেতারাও হাত মিলাইয়াছেন বলিয়া তিনি অভিযােগ করেন। তিনি দুঃখ প্রকাশ করিয়া আরও বলেন যে, পূর্ব পাকিস্তানের একশ্রেণীর লােক প্রদেশের স্বার্থে কোন দিনই এক হইতে পারিলেন না। পূর্ব পাকিস্তান হইতে তিনি উহাদের উৎখাতের কথা ঘােষণা করেন।
সন্দ্বীপের এই জনসভায় প্রবীণ শিক্ষাবিদ জনাব মুজিবুল হক সভাপতিত্ব করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!