You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২২শে মার্চ ১৯৬৬

ভুট্টোর চ্যালেঞ্জের জবাবে তাজুদ্দিন

ঢাকা, ২১শে মার্চ। সম্প্রতি শেখ মুজিবর রহমানের প্রতি পররাষ্ট্রমন্ত্রী জনাব জুলফিকার আলী ভুট্টোর এক চ্যালেঞ্জের পরিপ্রেক্ষিতে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজুদ্দিন অদ্য সংবাদপত্রে এক বিবৃতি প্রদান করিয়াছেন।
উক্ত বিবৃতিতে তিনি বলেন, পূর্ব পাকিস্তানের যে কোন স্থানে শেখ মুজিবর রহমানের সহিত একই মঞ্চে দাঁড়াইয়া ছয় দফা সম্পর্কে বিতর্কে অবতীর্ণ হওয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী জনাব জুলফিকার আলী ভুট্টোর চ্যালেঞ্জ সম্পর্কিত অদ্যকার পত্রিকাসমূহে প্রকাশিত এক খবরের প্রতি আমার দৃষ্টি আকর্ষিত হইয়াছে। ন্যায়সঙ্গত দাবী আদায়ের ব্যাপারে অতীতে পূর্ব পাকিস্তানের মানুষ অত্যন্ত সফলতার সহিত বহু বিখ্যাত ব্যক্তিদের চ্যালেঞ্জের মােকাবিলা করিয়াছে এবং ন্যায়সঙ্গত দাবী আদায়ের ব্যাপারে অতীতে পূর্ব পাকিস্তানের জনসাধারণ যে সমস্ত ব্যক্তিদের চ্যালেঞ্জের মােকাবিলা করিয়াছে, তাহারা কেহই জনাব ভুট্টো অপেক্ষা কম বিখ্যাত নহেন। তিনি বলেন, বর্তমানেও জনসাধারণের ন্যায়সঙ্গত দাবীর পরিপ্রেক্ষিতে পূর্ব পাকিস্তানীরা যে কোন প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হইতে প্রস্তুত রহিয়াছে।
উক্ত বিবৃতিতে তিনি বলেন, আমি খুবই আনন্দিত হইয়াছি যে, জনস্বার্থ সম্পর্কিত সমস্ত মতবিরােধের নিষ্পত্তিকারী যে জনসাধারণ পররাষ্ট্রমন্ত্রী জনাব জুলফিকার আলী ভুট্টো সেই জনসাধারণেরই সম্মুখীন হওয়ার প্রস্তাব করিয়াছেন।
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজুদ্দিন তাঁহার উক্ত বিবৃতিতে ঘােষণা করেন যে, অত্যন্ত বিনয়ের সহিত পররাষ্ট্রমন্ত্রী জনাব ভুট্টোর উক্ত চ্যালেঞ্জ গ্রহণ করিতেছি এবং আগামী রবিবারে পল্টন ময়দানে অথবা তাঁহার পছন্দসই পূর্ব পাকিস্তানের যে কোন স্থানে এক জনসভা অনুষ্ঠানের জন্য আমি তাঁহাকে অনুরােধ করিতেছি। এবং বিষয়টি সম্পর্কে চূড়ান্ত নিষ্পত্তির জন্য উক্ত জনসভায় তিনি তাঁহার নেতাকেও আহ্বান করিতে পারেন।
জনাব তাজুদ্দিন বলেন যে, জনাব ভুট্টো দয়া করিয়া উহাতে সম্মত হইলে আগামী রবিবারে জনাব ভুট্টোর ইচ্ছানুযায়ী পূর্ব পাকিস্তানের যে কোন স্থানে আমরাও জনসভার আহ্বান জানাইব।
তিনি বলেন, যেহেতু জনাব ভুট্টো জনসাধারণের সহিত পরামর্শের পক্ষে মত প্রকাশ করিয়াছেন সেই কারণে গণতান্ত্রিক উপায়ে বিষয়টির নিষ্পত্তির জন্য সর্বজন স্বীকৃত রেফারেন্ডমের নীতি গ্রহণ করা বিজ্ঞচিত হইবে।
জনাব তাজুদ্দিন বলেন যে, প্রাপ্তবয়স্ক ভােটাধিকার ভিত্তিতে সারা পূৰ্ব্ব পাকিস্তানে জনাব ভুট্টো যদি রেফারেন্ডামের ব্যবস্থা করিতে পারেন তাহা হইলে তিনি জনসাধারণের পক্ষে এক মহকার্য সাধন করিবেন।
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ সম্পাদক তাহার বিবৃতিতে বলেন যে, ছয় দফা দাবীর উপর অবাধ ও নিরপেক্ষ রেফারেণ্ডামে জনাব ভুট্টো ও তাহার দল যদি শতকরা বিশটি ভােট পান তাহা হইলে আওয়ামী লীগ উহার ৬-দফা সম্পর্কে পূনর্বিবেচনা করিবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!