You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২০শে মার্চ ১৯৬৬

আওয়ামী লীগ কাউন্সিলে ৬-দফা অনুমােদন
দেশব্যাপী দুর্বার আন্দোলন গড়িয়া তােলার আহ্বান
(ষ্টাফ রিপাের্টার)

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ কাউন্সিল ৬-দফা দাবীকে আনুষ্ঠানিক অনুমােদন দান করিয়া উহাকে দলীয় কর্মসূচীর অন্তর্ভুক্ত করিয়া লইয়াছে। ৬-দফার প্রতি অকুণ্ঠ সমর্থনদানের জন্য কাউন্সিল পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সকল গণতান্ত্রিক শক্তির প্রতি আহ্বান জানাইয়াছে। এই ৬-দফা দাবী আদায়ের জন্য সমগ্র পাকিস্তানে দুর্বার আন্দোলন গড়িয়া তােলার জন্য কাউন্সিল পাকিস্তানের গণতান্ত্রিক শিবিরের প্রতি উদাত্ত আহ্বান জানাইয়াছে। পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কাউন্সিল মনে করে যে, ৬-দফার সত্যিকারের বাস্তবায়নের দ্বারা শুধু পূর্ব পাকিস্তানেরই মঙ্গল হইবে না। এতে গােটা পাকিস্তানেরই বৃহত্তর ঐক্য ও সংহতি প্রতিষ্ঠিত হইবে। কাউন্সিল বিশ্বাস করে যে, ৬-দফা বাস্তবায়নের মধ্যদিয়াই সত্যিকারের পাকিস্তানী জাতীয়তাবাদের উন্মেষ ঘটিবে এবং এর মধ্যেই দেশের সত্যিকারের উন্নয়ন সাধিত হইবে। মতিঝিল ইডেন হােটেল প্রাঙ্গণে অনুষ্ঠিত পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ কাউন্সিল অধিবেশনের দ্বিতীয় দিনে গতকাল (শনিবার) উপস্থিত ১,৪৪৩ জন কাউন্সিলর শেখ মুজিবর রহমানের ৬-দফাকে আনুষ্ঠানিকভাবে অনুমােদন দান করেন। কাউন্সিলে অনুমােদনপ্রাপ্তির পর ৬ দফাকে আওয়ামী লীগের কার্যসূচী ম্যানিফেষ্টো অন্তর্ভুক্ত করা হয়। ইতিপূর্বে দলীয় কর্মসূচী প্রণয়নের জন্য যে সাব-কমিটি করা হয়, সে সাবকমিটি খসড়া কাৰ্যসূচী কাউন্সিলের সামনে পেশ করে। কাউন্সিলে বিভিন্ন বিষয়ে আলােচনার পর দলীয় কর্মসূচী চূড়ান্ত করে। তাই কাৰ্যসূচীতে দেশে সমাজতান্ত্রিক অর্থনীতি প্রবর্তন করার বিধান করা হইয়াছে। ফলে দুই বেলায় ১২ ঘণ্টা অধিবেশন অনুষ্ঠিত হয়। গােটা পূর্বাহ্নিক ও বৈকালিক অধিবেশনে দুই ঘণ্টাকাল জেলা আওয়ামী লীগ প্রতিনিধিরা তাজউদ্দীনের সামনে তাদের নিজ নিজ সাংগঠনিক তথ্যাদি পরিবেশন করেন। প্রদেশে সর্বত্র আওয়ামী লীগ কর্মীরা দেশ ও দশের স্বার্থে যে কোন ত্যাগ স্বীকার করার জন্য প্রস্তুত রহিয়াছেন, এই সত্যটিই মফস্বলের নেতৃবৃন্দের বক্তৃতায় প্রতিভাত হইয়া উঠিয়াছে।
রাজনৈতিক কর্মসূচীর সঙ্গে সঙ্গে শিক্ষা ও সংস্কৃতিক্ষেত্রেও স্বীয় কার্যক্রম নির্ধারণের প্রয়ােজনীয়তার উপরও তারা গুরুত্বারােপ করেন। আধুনিক চাহিদা মিটাইবার জন্য রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক সমস্যাদি সম্পর্কে দল হইতে পুস্তক ও পুস্তিকা প্রকাশের প্রয়ােজনীয়তাকে গুরুত্বের সঙ্গে বিবেচনার জন্য মফস্বলের নেতৃবৃন্দ কেন্দ্রীয় নেতৃবৃন্দকে অনুরােধ করেন।
গতকাল রাত্রি প্রায় দশটায় কাউন্সিল অধিবেশন শেষ হওয়ার পর কাউন্সিলর মহলে বিশেষ উৎসাহ ও উদ্দীপনা পরিলক্ষিত হয়। কর্মীরা ৬-দফা কর্মসূচী লইয়া সংগ্রামে ঝাপাইয়া পড়ার নূতন উদ্যম এই অধিবেশনে লাভ করিয়াছেন। পারস্পরিক দেখা-সাক্ষাৎ, ভাবের আদান-প্রদানের মধ্যদিয়া আওয়ামী লীগ কর্মীরা তাদের আত্মীয়তাকে আরও নিবিড় করিয়া তুলিয়াছেন। আরও আত্মপ্রত্যয়ের সঙ্গে তারা সংগ্রাম করার অনুপ্রেরণায় অনুপ্রেরিত হইয়াছেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!