You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
২০শে মার্চ ১৯৬৬

সভাপতি পদে শেখ মুজিব প্রাদেশিক আওয়ামী লীগের নয়া কর্মকর্তা নির্বাচিত
(ষ্টাফ রিপাের্টার)

গতকল্য শনিবার প্রাদেশিক আওয়ামী লীগ কাউন্সিল অধিবেশনের দ্বিতীয় দিবসে শেখ মুজিবর রহমানকে সভাপতি ও জনাব তাজুদ্দীন আহমদকে সাধারণ সম্পাদক নির্বাচনের মাধ্যমে চলতি বৎসরের জন্য প্রাদেশিক আওয়ামী লীগের নয়া কর্মকর্তা নির্বাচন সম্পন্ন হয়।
আওয়ামী লীগ নেতৃত্বে অপেক্ষাকৃত তরুণ নেতাদের নির্বাচনের ফলে সাংগঠনিক দিক দিয়া প্রতিষ্ঠানটি কিঞ্চিৎ তৎপর হইয়া উঠিবে বলিয়া অনুমতি হইতেছে।
প্রাদেশিক আওয়ামী লীগ সভাপতির পদে নির্বাচিত হওয়ার অল্পক্ষণ পর বক্তৃতা প্রসঙ্গে তিনি তাঁহার ভবিষ্যৎ কর্মসূচী সম্পর্কে আভাস দান করেন।’ তিনি বলেন যে, আওয়ামী লীগকে বিভিন্ন দাবী-দাওয়ার ভিত্তিতে আপােষহীন আন্দোলন চালাইয়া যাওয়ার জন্য প্রস্তুত হইতে হইবে।
তিনি দাবী করেন যে, ৬-দফা হইতেছে দেশবাসীর সবার অন্তরের দাবী। সুতরাং ইহার ভিত্তিতে তাঁহারা দেশব্যাপী আন্দোলন শুরু করিবেন।
তিনি বলেন যে, এই আন্দোলনের সঙ্গে যদি কোন রাজনৈতিক প্রতিষ্ঠান সহযােগিতা না করে, তাহা হইলে তাঁহাদের ‘এ চলা চলার নীতি অনুসরণ করিয়া এককভাবে আন্দোলন সংগঠিত করিতে হইবে। তিনি বলেন, আন্দোলনকে ভাঙ্গিয়া দেওয়ার জন্য নির্যাতন শুরু হইবে, বহু নেতা ও কর্মীকে কারাগারে নিক্ষেপ করা হইবে। তথাপি এই আন্দোলনে তাঁহাদের ক্ষান্ত হইলে চলিবে না।
তাজুদ্দীন আহমদ
জনাব তাজুদ্দীন আহমদও কাউন্সিলরদের ধন্যবাদ জানাইয়া বক্তৃতাদান করেন। তিনি বলেন যে, দলের সাধারণ সম্পাদক নির্বাচিত করিয়া তাহার উপর যে গুরুদায়িত্ব অর্পিত হইয়াছে তাহা সুষ্ঠুভাবে পালন করার জন্য তিনি আপ্রাণ চেষ্টা করিবেন।
গতকল্য সকালের অধিবেশনে প্রদেশের বিভিন্ন জেলা কমিটির পক্ষ হইতে রিপাের্ট পেশ করা হয়। বিভিন্ন জেলা কমিটির প্রতিনিধিবৃন্দ ব্যতিরেকে বিশিষ্ট আওয়ামী লীগ নেতা জনাব জহীরুদ্দীন বক্তৃতা করেন।
সম্মেলনে আওয়ামী লীগের খসড়া কর্মসূচী অনুমােদন করা হয়। এছাড়া আওয়ামী লীগের গঠনতন্ত্র সংশােধন করা হয়।
নয়া কর্মকর্তা
সম্মেলনে প্রাদেশিক আওয়ামী লীগের নয়া কর্মকর্তাদের মধ্যে জনাব নজরুল ইসলাম, হাফিজ হাবিবুর রহমান ও জনাব মুজিবর রহমান (রাজশাহী) কে সহ-সভাপতি জনাব মীজানুর রহমান চৌধুরীকে সাংগঠনিক সম্পাদক জনাব এ, মােমেনকে প্রচার সম্পাদক, জনাব জহুর আহমদ চৌধুরীকে শ্রম সম্পাদক, জনাব ওবায়দুর রহমানকে সমাজকল্যাণ সম্পাদক ও বেগম আমেনা খাতুনকে মহিলা সম্পাদিকা নির্বাচিত করা হইয়াছে।
নবনির্বাচিত সভাপতি ওয়ার্কিং কমিটির ২৬ জন সদস্যকে মনােনীত করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!