You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১লা মার্চ ১৯৬৬

আওয়ামী কর্মী সভায় মুজিব
ছয়দফার ব্যাখ্যা

মাইজদিকোর্ট, ২৭শে ফেব্রুয়ারী (পিপিএ)। পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান দেশের কোণে কোণে তাঁহার ছয় দফা কর্মসূচীর বাশী পেঁৗছাইয়া দেওয়ার জন্য আওয়ামী লীগ কর্মীদের প্রতি অদ্য আহ্বান জানান।
আওয়ামী লীগের নােয়াখালী জেলার কর্মীদের এক দিবসব্যাপী সম্মেলনে বক্তৃতাদানকালে শেখ মুজিবর রহমান এই আহ্বান জানান। ছয়দফার ব্যাখ্যা প্রসঙ্গে তিনি বলেন যে, ছয়দফা কর্মসূচী কেবলমাত্র পূর্ব পাকিস্তানবাসীদের উপকারেই আসিবে না উহা দ্বারা পশ্চিম পাকিস্তানীরাও উপকৃত হইবে। ছয়দফার দ্বারা একদিকে পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসনের নিশ্চয়তা এবং অপরদিকে পশ্চিম পাকিস্তানের জন্য সমপরিমাণ অধিকারের দাবী করা হইয়াছে। ফলে ছয়দফার সমর্থনে পশ্চিম পাকিস্তানী জনগণের আগাইয়া না আসার কোন কারণ নাই। জনসাধারণের ঐক্য জনাব মুজিবর রহমান বলেন যে, একমাত্র জনসাধারণের ঐক্যেই তিনি বিশ্বাসী। তাই তিনি রাজনীতিকে জনসাধারণের দ্বারে দ্বারে পৌছাইয়া দেওয়ার পক্ষপাতী। কেননা, জনসাধারণের স্বার্থেই স্বাধীনতা হাসিল করা হইয়াছে। যেসব নেতৃবৃন্দ অতীতে পূর্ব পাকিস্তানের স্বার্থের পরিপন্থী কাজ করিয়াছে তাহাদের সম্পর্কে হুশিয়ার থাকার জন্য তিনি জনসাধারণের প্রতি আহ্বান জানান।
জনাব মুজিবর রহমান ব্যতীত জনাব খােন্দকার মােস্তাক আহমদ, জনাব নূরুল ইসলাম চৌধুরী, জনাব মিজানুর রহমান চৌধুরী এম এন এ ও জনাব জহুর আহমদ চৌধুরীও উক্ত কর্মীসভায় বক্তৃতাদান করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!