You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
৫ই মার্চ ১৯৬৬

দেশ ও দলের মধ্যে ভাঙ্গন ধরাইবার চেষ্টা
আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য কর্তৃক
শেখ মুজিবের ৬ দফার সমালােচনা

মূলতান, ৪ঠা মার্চ।- আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য জনাব আরসাদ চৌধুরী সম্প্রতি শেখ মুজিবর রহমানের ৬ দফা কর্মসূচীর তীব্র সমালােচনা করেন।
শেখ মুজিব এহেন কর্মসূচী গ্রহণ করিয়া দেশ ও পার্টির মধ্যে ভাঙ্গন ধরাইতে চেষ্টা করিতেছেন বলিয়া জনাব চৌধুরী তাহার বিবৃতিতে উল্লেখ করেন। তিনি আরও বলেন যে, শেখ মুজিবের এই ধরনের কার্যকলাপ মরহুম নেতা সােহরাওয়ার্দীর অনুসৃত নীতির পরিপন্থী। দুই প্রদেশের মধ্যে সংহতি সাধন করিয়া জাতীয় ঐক্য সুদৃঢ় করাই মরহুম নেতা সােহরাওয়ার্দীর উদ্দেশ্য ও লক্ষ্য ছিল। তিনি যদি আজ জীবিত থাকিতেন তবে কেহই আজ এই ধরনের বিচ্ছিন্নতাবাদী মনােভাব ছড়াইতে পারিতেন না বলিয়া জনাব আরসাদ চৌধুরী মন্তব্য করেন।
জনাব আরসাদ আরও বলেন যে, শেখ মুজিবের ৬ দফা কর্মসূচী ১৯৪০ সালের পাকিস্তান প্রস্তাবও ১৯৪৬ সালের সংশােধিত পাকিস্তান প্রস্তাবের পরিপন্থী। মরহুম সােহরাওয়ার্দী স্বয়ং এই প্রস্তাব উত্থাপন করিয়াছিলেন। এই কারণে শেখ মুজিবের ৬ দফা কর্মসূচী প্রতিটি দেশপ্রেমিক এবং বিশেষ করিয়া আওয়ামী লীগের প্রতিটি সদস্যের সমালােচনার অপেক্ষা রাখে। জনাব আরসাদ চৌধুরী আওয়ামী লীগের প্রতিটি সদস্য বিশেষ করিয়া পূর্ব পাকিস্তানের সদস্যদের এই ধরনের বিচ্ছিন্নতাবাদী সকল প্রচেষ্টার বিরুদ্ধে। রুখিয়া দাঁড়াতে আহ্বান জানান। তিনি বলেন, সময় মত অবশ্যই এই ধরনের উদ্যোগের পশ্চাতে যে অসৎ উদ্দেশ্য প্রচ্ছন্ন রহিয়াছে, উহা প্রকাশ হইয়া পড়িবে।
দেশপ্রেমিকতা ও রাষ্ট্রবিরােধী চক্রান্তের সকল প্রকার গােপন দূরভিসন্ধি বানচাল করিতে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সদস্যদের বিশেষভাবে তৎপর হওয়া উচিত বলিয়া জনাব আরশাদ চৌধুরী বলেন। জনাব চৌধুরী পূর্ণ গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় বিরােধী দলের চেষ্টার উপর শেখ মুজিব ছুরিকাঘাত করিয়াছেন বলিয়া উল্লেখ করেন। -এ,পি,পি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!