You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
২২শে ফেব্রুয়ারী ১৯৬৬

৬-দফার প্রতি আওয়ামী লীগ কার্যনির্বাহক কমিটির সমর্থন
(ষ্টাফ রিপাের্টার)

গত রবিবার পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ কার্যনির্বাহক কমিটির এক বর্ধিত সভায় শেখ মুজিবর রহমানের ৬-দফা কর্মসূচী অনুমােদন করা হয় এবং ৬-দফা কর্মসূচীর ব্যাখ্যামূলক একটি প্রচার পুস্তিকা প্রণয়নের জন্য ছয় সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।
প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমানের বাসভবনে অনুষ্ঠিত উক্ত সভায় সভাপতিত্ব করেন পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম। আওয়ামী লীগের প্রাদেশিক কার্যনির্বাহক কমিটির সদস্যগণ ছাড়াও জেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও বিশিষ্ট আওয়ামী লীগ নেতৃবৃন্দ সভায় যােগদান করেন।
সভায় গৃহীত এক প্রস্তাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের অধ্যক্ষ আবু মাহমুদের উপর হামলার নিন্দা করা হয়।
অপর এক প্রস্তাবে পশ্চিম পাকিস্তানের পাঁচজন নেতার গ্রেফতারের তীব্র নিন্দা করিয়া অবিলম্বে তাঁহাদের মুক্তিদানের জন্য সরকারের নিকট দাবী জানান হয়।
সভায় গৃহীত অপর এক প্রস্তাবে নিরাপত্তা ও দেশরক্ষা আইনে আটক সকল রাজবন্দীর মুক্তিদান, গ্রেফতারী পরােয়ানা ও হুলিয়া প্রত্যাহার এবং সকল রাজনৈতিক মামলা প্রত্যাহারের দাবী করা হয়। সভায় গৃহীত এক প্রস্তাবে জরুরী অবস্থা প্রত্যাহার এবং মৌলিক অধিকার পুনঃপ্রবর্তনের দাবী জানান হয়। তাসখন্দ চুক্তি দ্বারা পাক-ভারতের মধ্যে প্রতিবেশীসুলভ সম্পর্ক প্রতিষ্ঠায় সন্দেহ প্রকাশ করিয়া কার্যনির্বাহক কমিটি কাশ্মীরসহ সকল বিরােধ মীমাংসার জন্য তাসখন্দ ঘােষণার পূর্ণ সদ্ব্যবহার করার আশা প্রকাশ করেন। সভায় গৃহীত অপরাপর প্রস্তাবে নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে উদ্বেগ প্রকাশ, লেভী প্রথা ও জরুরী অবস্থা প্রত্যাহারের দাবী জানান হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!